কুয়াকাটা সৈকতে ১ দিনের ব্যবধানে দু’টি মৃত ডলফিন

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩০শে জুন ২০২২ ০৫:৫১ অপরাহ্ন
কুয়াকাটা সৈকতে ১ দিনের ব্যবধানে দু’টি মৃত ডলফিন

মঙ্গলবার কুয়াকাটা সমুদ্র সৈকতের গঙ্গামতি পয়েন্টে অর্ধগলিত একটি ডলফিন উদ্ধার করা হয়। এর একদিনের ব্যবধানে বৃহস্পতিবার সকাল ১০টায় সৈকতের ঝাউবাগান এলাকায় ৬ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থের আরও একটি অর্ধগলিত মৃত ইরাবতী ডলফিন উদ্ধার করে মাটি চাপা দেয়া হয়। 


স্থানীয়রা জানান, এর আগে সৈকতে ভেসে আসা বেশির ভাগ ডলফিন জেলেদের জালে আটকা পরে মৃত্যু হয়েছে। মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সৈকত এলাকায় দুর্গন্ধ ছড়ানোর কারনে ডলফিনটি দ্রুত মাটিচাপা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। তবে সমুদ্রে ২২ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিনের মাছধরার নিষেধাজ্ঞা চলছে। এ নিষেধাজ্ঞার মধ্যে সৈকতে মৃত ডলফিন ভেসে আসায় স্থানীয়দের মাঝে অবরোধ পালন নিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। 


ওয়ার্ল্ড ফিস’র ইকো ফিস-২ প্রকল্পের সহযোগি গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ২২ মে নিষেধাজ্ঞার শুরুতে ১৫ দিন সমুদ্রে জেলেরা মাছ ধরতে যায়নি। তখন কোন মৃত ডলফিন সৈকতে ভেসে আসেনি। বর্তমানে সমুদ্রে জেলেরা মাছ শিকার করায় জালে আটকা পরে ১ দিনের ব্যবধানে দুইটি মৃত ডলফিন সৈকতে ভেসে আসে। এ নিয়ে চলতি বছর সৈকতে মোট ১৩ টি বিভিন্ন প্রজাতির মৃত ডলফিন ভেসে এসেছে।