ভূঞাপুরে জাতীয় কন্যা শিশু দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
ফুয়াদ হাসান রঞ্জু, উপজেলা প্রতিনিধি, ভূঞাপুর- টাঙ্গাইল
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪১ অপরাহ্ন
ভূঞাপুরে জাতীয় কন্যা শিশু দিবস পালিত

'কন্যা শিশুর স্বপ্নে গড়ি আগামীর বাংলাদেশ' এই প্রতিপাদ্য নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 


সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে এবং দি হাঙ্গার প্রজেক্টের সহযোগিতায় সভাটি অনুষ্ঠিত হয়। 


সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) ফাহিমা বিনতে আখতার। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমিনা বেগম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাহমিনা তাবাসসুম, হাঙ্গার প্রজেক্টের সমন্বয়ক এবং বিভিন্ন সমিতির সভানেত্রী ও সদস্যগণ।


আলোচনা সভায় বক্তারা কন্যা শিশুর শিক্ষা, স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরেন। তারা বলেন, কন্যা শিশুর উন্নয়ন ও সমঅধিকার নিশ্চিত করতে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। এছাড়াও, কন্যা শিশুদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। 


ফাহিমা বিনতে আখতার বলেন, "কন্যা শিশুরা আমাদের ভবিষ্যৎ। তাদের স্বপ্ন এবং সম্ভাবনার বাস্তবায়ন করতে হলে আমাদের একযোগে কাজ করতে হবে। আমরা একটি সমাজ গড়তে চাই, যেখানে সকল শিশুর স্বপ্ন পূরণ হবে।"


আলোচনা সভা শেষে কন্যা শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়, যেখানে স্থানীয় শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানটি নানা আয়োজনের মাধ্যমে কন্যা শিশুদের গুরুত্ব ও অবদান তুলে ধরতে চেষ্টা করা হয়। 


সভা শেষে সকলের মধ্যে কন্যা শিশুদের প্রতি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রচারণামূলক লিফলেট বিতরণ করা হয়। কন্যা শিশুর অধিকার নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন ও সমাজের সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানানো হয়।