ভাঙনের কবলে বিলীন হচ্ছে শত শত বসতভিটা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ৫ই জুলাই ২০২১ ০৯:৫৯ অপরাহ্ন
ভাঙনের কবলে বিলীন হচ্ছে শত শত বসতভিটা

জামালপুরের টানা ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার যমুনা, ব্রহ্মপুত্র, দশানী নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে ইসলামপুর এবং দেওয়ানগঞ্জ উপজেলায় যমুনা ও পুরাতন ব্রহ্মপুত্র নদে তীব্র ভাঙন শুরু হয়েছে।


গত চারদিনে জেলার ইসলামপুরে প্রায় শতাধিক ও দেওয়ানগঞ্জ উপজেলায় প্রায় ৫ শতাধিক পরিবারের বসত বাড়ি ও হাজার একর ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়েছে। হুমকির মুখে রয়েছে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে নিব নির্মিত বাহাদুরাবাদ নৌ-থানা, দেওয়ানগঞ্জ-খোলাবাড়ীচর ও দেওয়ানগঞ্জ-সানন্দবাড়ী-রাজীবপুর সড়ক।


রবিবার (৪ জুলাই) এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, ইসলামপুর উপজেলার চরপুটিমারী ইউনিয়নে দশআনী নদীর বিভিন্ন স্থানে ভয়াবহ ভাঙন চলছে। গত এক সপ্তাহে ঐ এলাকায় প্রায় শতাধিক বাড়িঘর নদীতে বিলিন হয়েছে।


অপরদিকে দেওয়ানগঞ্জ উপজেলার চুকাইবাড়ী ইউনিয়নের ২ নম্বর ও ৩ নম্বর ওয়ার্ডের চর হলকা, হাবড়াবাড়ী গুচ্ছ গ্রাম, টিনেরচর এলাকায় প্রায় ৫ শতাধিক পরিবারের বসত বাড়ি ও ফসলি জমি যমুনার গর্ভে বিলীন হয়েছে। চিকাজানি ইউনিয়নের খোলাবাড়ী, হাজরাবাড়ী, চর মাগুরী হাট, মণ্ডল বাজার, প্রায় ১০ কোটি টাকা বায়ে নবনির্মিত বাহাদুরাবাদ নৌ-থানা ও দেওয়ানগঞ্জ-খোলাবাড়ী প্রধান সড়ক যমুনার ভাঙ্গনে হুমকির মুখে রয়েছে।


এদিকে বাহাদুরাবাদ ইউনিয়নের ঝালোর চর, চর বাহাদুরাবাদ, পৌল্লাকান্দি, ঝালোরচর প্রাচীন জামে মসজিদ ও ঐতিহ্যবাহী ঝালোরচর হাট.হাতীভাঙ্গা ইউনিয়নের সবুজপুর, পশ্চিম কাঠারবিল, চরআমখাওয়া ইউনিয়নের জিঞ্জিরাম নদী ভাঙ্গন অব্যাহত রয়েছে, পশ্চিম সানন্দবাড়ী, লম্বাপাড়া, সবুজপাড়া, ডাংধরা ইউনিয়নের পাথরের চর, মাখনের চর এলাকা নদী ভাঙন অব্যাহত রয়েছে।



এ ব্যাপারে দেওয়াগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ কে এম আব্দুল্লাহ বিন রশিদ জানান, বর্ষা মৌসুম শুরুতেই উপজেলার বিভিন্ন ইউনিয়নে নদীর তীরবর্তী এলাকা ভাঙন শুরু হয়েছে। শনীবার (৩ জুলাই) বিকাল ঝালোরচর মসজিদ পরিদর্শন করেছি। রবিবার (৪ জুলাই) বাহাদুরাবাদ ঝালোরচর জামে মসজিদ রক্ষার্থে জিও ব্যাগ ফেলার জন্য নগদ অর্থ দেওয়া হয়েছে। এ তিনি আরও বলেন এ বিষয়ে পানি উন্নয়ন অধিদপ্তরে রিপোর্ট করা হবে।


এ বিষয়ে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ জানান, বাহাদুরাবাদের ঝালোরচর হাট ও মসজিদের ব্যাপারে ভাঙন রোধ করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। আর এলজি সড়কগুলোর বিষয় উপজেলা প্রকৌশলী রিপোর্ট করলে আমরা সংশ্লিষ্ট দপ্তরে অবগত করতে পারবো।