ইসলামী আন্দোলন বাংলাদেশ: আওয়ামী লীগমুক্ত নির্বাচন দাবি

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ১০:১২ অপরাহ্ন
ইসলামী আন্দোলন বাংলাদেশ: আওয়ামী লীগমুক্ত নির্বাচন দাবি

ইসলামী আন্দোলন বাংলাদেশের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সংস্কার পরবর্তী নির্বাচনে আওয়ামী লীগকে অংশগ্রহণের সুযোগ না দেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারকে আহ্বান জানানো হয়েছে। দলের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম শনিবার (৫ অক্টোবর) রাতে প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূসের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এ কথা বলেন।


মুফতি রেজাউল করীম বলেন, "স্বৈরাচার, খুনি, ফ্যাসিস্টদের নির্বাচন করার সুযোগ না পাওয়ার কথা আমরা উপদেষ্টাদের জানিয়েছি।" তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫৩ বছরে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনগুলো প্রায় সবসময় প্রশ্নবিদ্ধ ছিল। তিনি দাবি করেন, "প্রতিটা ভোটারের ভোট মূল্যায়ন হবে।" এ প্রসঙ্গে তিনি জাতীয় সরকারের প্রস্তাব তুলে ধরেন, যেখানে সকল প্রতিনিধির দলীয় মার্কায় ভোট দেওয়ার সুযোগ থাকবে।


আন্তর্বর্তী সরকারের উদ্দেশ্যে রেজাউল করীম বলেন, "৫ আগস্ট দেশ স্বাধীন হয়েছে বহু রক্ত, বহু জানের বিনিময়ে। আপনারা যদি জনগণের সমর্থন নিয়ে দেশ পরিচালনা করেন, তাহলে কেন খুনি এবং টাকা পাচারকারীরা পালিয়ে গেল, জাতি জানতে চায়।" তিনি দাবি করেন, সরকারকে খুনি ও টাকা পাচারকারীদের আটকে তাদের শাস্তি নিশ্চিত করার জন্য উদ্যোগ নিতে হবে।


তিনি আরও জানান, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৬টি সংস্কার কমিশনের পাশাপাশি ৯টি নতুন কমিশন গঠনের প্রস্তাব করেছে। এই কমিশনগুলোতে আইন, নাগরিক সেবা, পররাষ্ট্র, শিক্ষা, বাকস্বাধীনতা, স্বাস্থ্য, শ্রম, সংখ্যালঘু ও নৃগোষ্ঠী, এবং মহিলা ও শিশুবিষয়ক সংস্কারের বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে।


মুফতি রেজাউল করীমের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল এই সংলাপে অংশ নেয়, যাতে দলের প্রেসিডিয়াম সদস্য, অধ্যাপক, যুগ্ম মহাসচিব এবং সহকারী মহাসচিবও অন্তর্ভুক্ত ছিলেন। 


এই সংলাপের মাধ্যমে ইসলামী আন্দোলন বাংলাদেশ সরকারের কাছে তাদের দাবি তুলে ধরেছে এবং আগামী নির্বাচনের সঠিক পরিবেশ তৈরির জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে।