চট্টগ্রামের স্থায়ী ক্যাম্পে ফ্রি ঔষধসহ চিকিৎসা সেবা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২০শে আগস্ট ২০১৯ ০৫:৪০ অপরাহ্ন
চট্টগ্রামের স্থায়ী ক্যাম্পে ফ্রি ঔষধসহ চিকিৎসা সেবা

চট্টগ্রামের হামজারবাগের বিবিরহাট এলাকায় স্থায়ী দাতব্য চিকিৎসা কেন্দ্র স্থাপন করে বিনামূল্যে ঔষধসহ চিকিৎসা সেবা দিচ্ছে শাহেনশাহ সৈয়দ জিয়াউল হক মাইজভা-ারী ট্রাস্ট। ট্রাস্টের দারিদ্র বিমোচন প্রকল্পের অধিনে সপ্তাহের প্রতি সোমবার বিকাল ৩টা থেকে সৈয়দ নূরুল বখতেয়ার শাহ্ দাতব্য চিকিৎসালয়ে এই সেবা দেওয়া হচ্ছে। চট্টগ্রামের ওই এলাকায় ২০১৮ সালের ৩০ জানুয়ারি দাতব্য চিকিৎসালয়টি স্থাপন করা হয়। কেন্দ্রে গর্ভবর্তী মা ও শিশুদের চিকিৎসা দিচ্ছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেডিকেল কর্মকর্তা ডা. তাজরিনা রহমান এবং বিভিন্ন রোগের চিকিৎসা দেন চট্টগ্রাম মেডিকেলের কর্মকর্তা ডা. তারেকুল কাদের। এই কেন্দ্রে গর্ভবর্তী মায়েদের প্রথম মাস থেকে গর্ভপাত পর্যন্ত যাবতীয় ঔষধ সহ চিকিৎসা সেবা নিয়ে প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ৫ শতাধিক শিশু জন্মগ্রহণ করেছেন এবং বিভিন্ন রোগের চিকিৎসা নিয়ে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ উপকৃত হয়েছেন। 

সরেজমিনে গেলে কথা হয় কেন্দ্রে চিকিৎসা নিতে আসা লিজা আক্তারের (২৭) সাথে। তিনি তার দেড় বছরের শিশুপুত্র আরিফুল ইসলাম মিনহাজকে চিকিৎসার জন্য নিয়ে এসেছেন। তিনি বলেন, ‘আমি গর্ভবতী থাকার শুরু থেকেই এখান থেকে বিনামূল্যে ঔষধ সহ সেবা নিয়ে মা হয়েছি। এখানকার সেবা খুবই ভালো। এখন বাচ্চার সর্দি-জ¦র হয়েছে তাই তাকে নিয়ে এসেছি।’ কথা হয় সেবা নিতে আসা অপর গর্ভবতী নারী মিনু আক্তারের (২৩) সাথে। স্বামী মো. সাকিব নির্মাণ শ্রমিক। তিনি জানান, অন্যের মুখে এখানকার ভাল চিকিৎসা সেবার কথা শুনে এসেছেন তিনি। দুই মাস যাবৎ এই কেন্দ্র থেকেই বিনামূল্যে যাবতীয় ঔষধ সহ চিকিৎসা নিচ্ছেন তিনি।

মাইজভা-ারী হক কমিটি মধ্যপ্রাচ্যের কুয়েতের জিলাপী শাখার সভাপতি মাওলানা মো. সোলায়মান বলেন, ‘বর্তমান সমাজে যেখানে বিভিন্ন দরবারে নানা কুফরী কর্মকান্ডে লিপ্ত, সেখানে জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্টের এই কর্মকান্ড অন্যান্য দরবারের জন্য অনুকরণীয়।’প্রকল্পের সাধারণ সম্পাদক আবদুল হালিম আল মাসুদ বলেন, এই প্রকল্পের মাধ্যমে চট্টগ্রামের বিভিন্ন স্থানে ৬টি দাতব্য চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হয়েছে। তারমধ্যে এটি অন্যতম। এখানে ট্রাস্টের পক্ষ থেকে মাদ্রাসা স্থাপন করে শিশুশ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষা প্রদান করা হচ্ছে। এছাড়া মাদ্রাসার হেফজ বিভাগে ১৫ জন শিক্ষার্থী এখন অধ্যায়ন করছেন। নিয়মিত এই শিক্ষার পাশাপাশি এখানে দাতব্য চিকিৎসা কেন্দ্রটি স্থাপন করে বিনামূল্যে ঔষধসহ চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। মূলত দরিদ্রশ্রেণির রোগীদের জন্য এই কেন্দ্র স্থাপন করা হয়েছে। এখানে মানসম্মত চিকিৎসা দেওয়ার লক্ষে প্রতি সোমবার শুধুমাত্র ২০-২৫ জন রোগীকে সেবা দেওয়া হয়। 

ইনিউজ ৭১/এম.আর