শেখ হাসিনার জন্য কাজ করতে গিয়ে চাকুরিচ্যুত, এখন আ. লীগ নেতাদের চক্ষুশূল তিনি

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: শুক্রবার ১৬ই আগস্ট ২০১৯ ০৭:১৬ অপরাহ্ন
শেখ হাসিনার জন্য কাজ করতে গিয়ে চাকুরিচ্যুত, এখন আ. লীগ নেতাদের চক্ষুশূল তিনি

১৯৮৪-৮৬ সালে আমি যখন ঘাটাইল থানা নির্বাহী অফিসার তখন তৎকালীন স্বৈরাচার বিরোধী আন্দোলনের তুখোর নেত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আমার সরকারি বাসায় এসেছিলেন। তখন তাঁর সঙ্গে ছিলেন তোফায়েল আহমেদ। কিছু সময় পর নেত্রী যখন বেরিয়ে যান, তখন তোফায়েল ভাই বলছিলেন ফরহাদ তোমার চাকুরি'টা আর থাকলো না। আমি বলেছিলাম 'ভাই বঙ্গবন্ধুর কন্যার জন্য কাজ করতে গিয়ে যদি আমার চাকুরি চলে যায়, এতে আমার কোন দুঃখ থাকবেনা।' তবে সেই সময়ে চাকুরি একেবারে না গেলেও আমাকে নানাভাবে হয়রানির শিকার হতে হয়েছে স্বৈরশাসক সরকারের দ্বারা। এরআগে আওয়ামীলীগার হওয়ার কারণে ১৯৮৩ সালে কেরানীগঞ্জ থানা নির্বাহী অফিসার থাকাকালে এরশাদ সরকার আমাকে ওএসডি করেছিল।

পরবর্তীতে ১৯৯৫  সালে ঢাকা সিটি করপোরেশনের জেনারেল ম্যানেজার পদে দায়িত্ব পালন করা অবস্থায় ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারি প্রহসনের নির্বাচনের প্রতিবাদে ২৩ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে তৎকালীন ঢাকার মেয়র মোহাম্মদ হানিফের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়েছিল জনতার মঞ্চ। শুরু হয় আন্দোলন। প্রথমে সাধারণ মানুষ এবং পরে জনতার মঞ্চে শামিল হয় রাজনৈতিক দল, সরকারের আমলাসহ সকল পেশাজীবী সংগঠন। 

তখন ড. মহীউদ্দীন খান আলমগীরের নেতৃত্বে আমি সহ বিএনপি সরকারের নানা নির্যাতনের শিকার আমলারা এই জনতার মঞ্চে আন্দোলনে অংশ নেয়। আওয়ামী লীগের নেতৃত্বে সকল শ্রেণী পেশার মানুষের প্রবল আন্দোলনে খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি সরকার সংসদে তত্ত্বাবধায়ক সরকারের বিল পাস করে পদত্যাগে বাধ্য হয়। পরে ২০০১ সালে আওয়ামী লীগ হওয়ার অপরাধে আমাকে বাধ্যতামুলক অবসরে পাঠায় তৎকালীন বিএনপি -জামাত সরকার।

আমি আওয়ামী লীগ করি, তাই আমাকে চাকুরি জীবনে এমন অসংখ্য হয়রানির শিকার হতে হয়েছে। অথচ জীবন সায়াহ্নে এসে বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে ২০০৭ সালে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা আওয়ামী লীগে যোগ দিয়ে এখানকার মানুষের সেবায় নিয়োজিত হয়েও এখন স্থানীয় আওয়ামী লীগের অনেক নেতার চক্ষুশূল আমি। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সন্ধ্যায় এক সাক্ষাতকারে সদরের ছোট দেওয়ানপাড়ার বাসভবনে আক্ষেপের সঙ্গে সাংবাদিকদের এ কথাগুলো বলছিলেন, সরাইল উপজেলা আওয়ামী লীগের আহবায়ক কমিটির অন্যতম সদস্য ও বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব ফরহাদ রহমান মাক্কি।

তিনি বলেন, আমি আগে শেখ হাসিনার জন্য কাজ করেছি, এখন আমার ছেলে ব্যারিস্টার শাহ আলী ফরহাদ (প্রিন্স) কাজ করছে। আমি যখন ১৯৯৩ সালে নরসিংদী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক পাশাপাশি পৌর প্রশাসকের দায়িত্ব পালন করছিলাম, তখন ১৯৯৪ সালে পৌর নির্বাচনে সেখানে আওয়ামী লীগের প্রার্থী বিপুল ভোটে জয়লাভ করেন। এতে আমাকে সহ এ জেলার তৎকালীন নবাগত পুলিশ সুপারকে অন্যত্র বদলি করা হয়।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব