পাঠ্য বইয়ে যুক্ত হচ্ছে জুলাই-আগস্টের গণ-অভ্যুত্থান

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০২৪ ০৭:১৬ অপরাহ্ন
পাঠ্য বইয়ে যুক্ত হচ্ছে জুলাই-আগস্টের গণ-অভ্যুত্থান

সরকার পাঠ্য বইয়ে বড় ধরনের সংস্কারের পরিকল্পনা করছে। আগামী শিক্ষাবর্ষে নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়ার লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কাজ শুরু করেছে। নতুন বইয়ে ছাত্র-জনতার জুলাই-আগস্টের গণ-অভ্যুত্থানের অধ্যায় যুক্ত করার প্রস্তাব করা হয়েছে, যা শিক্ষার্থীদের মধ্যে রাজনৈতিক সচেতনতা বাড়াতে সহায়ক হবে।


এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান বলেন, “পাঠ্য বই থেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ও উদ্ধৃতি বাদ দেওয়া হবে। সেখানে জুলাই বিপ্লবের ছবি ও গ্রাফিতি যুক্ত করার পরিকল্পনা রয়েছে।” তিনি জানান, ইতিমধ্যে অভ্যুত্থান সম্পর্কিত কিছু গ্রাফিতি বিভিন্ন বইয়ে অন্তর্ভুক্ত হয়েছে এবং ভালো মানসম্মত লেখা নিশ্চিত করতে মন্ত্রণালয়ের অনুমোদনের প্রয়োজন হবে।


ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করে দেশীয় ছাপাখানাগুলোকে বইয়ের ছাপার দায়িত্ব দেওয়া হয়েছে। ২০১২ সালের শিক্ষাক্রমের আলোকে পরিমার্জনের কাজ চলছে এবং প্রথম ও দ্বিতীয় শ্রেণির বই ইতিমধ্যে প্রেসে পাঠানো হয়েছে। এনসিটিবি আশা করছে, ডিসেম্বরের মধ্যে সমস্ত বইয়ের কাজ সম্পন্ন হবে এবং জানুয়ারি মাসেই শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছবে।


এদিকে, পাঠ্য বইয়ে ইতিহাসনির্ভর বিষয়েও বিভিন্ন পরিবর্তন আনা হবে। এর ফলে শিক্ষার্থীরা আরও সমৃদ্ধ ও বাস্তবমুখী শিক্ষার সুযোগ পাবে। সংশ্লিষ্ট ব্যক্তিরা ইতিমধ্যে একাধিক বৈঠক করেছেন এবং এই বিষয়ে সর্বসম্মত হয়েছেন। নতুন পাঠ্য বইয়ের মাধ্যমে ইতিহাসের সঠিক চিত্র তুলে ধরা হবে, যা দেশের যুবসমাজকে সঠিক পথে পরিচালিত করতে সহায়ক হবে।