উগ্রপন্থি সংগঠন নিষিদ্ধ থাকার ব্যাপারে বাংলাদেশ সরকারের সুস্পষ্ট অবস্থান

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৬:৫১ অপরাহ্ন
উগ্রপন্থি সংগঠন নিষিদ্ধ থাকার ব্যাপারে বাংলাদেশ সরকারের সুস্পষ্ট অবস্থান

বাংলাদেশ সরকার নিষিদ্ধ ঘোষিত উগ্রপন্থি সংগঠনগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস উইং। রোববার (২৭ অক্টোবর) সন্ধ্যায় প্রধান উপদেষ্টার প্রেস উইংয়ের ফেসবুক পেজে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করা হয়।


পোস্টে উল্লেখ করা হয়েছে, উগ্রপন্থি সংগঠন হিযবুত তাহারীর এবং আনসারুল্লাহ বাংলা টিম বর্তমানে বাংলাদেশে নিষিদ্ধ। প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার সব ধরনের উগ্রপন্থি সংগঠনের প্রতি 'জিরো টলারেন্স' নীতি অনুসরণ করছে।


সম্প্রতি বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন একটি টুইটে দাবি করেছেন যে, সরকার উল্লিখিত দুটি সংগঠনের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। তার এই দাবি অস্বীকার করে বাংলাদেশ সরকার জানায়, গত কয়েক দশকে নিষিদ্ধ ঘোষিত এসব সংগঠনের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপ অপরিবর্তিত থাকবে।


প্রেস উইংয়ের পোস্টে আরও বলা হয়েছে, সরকার উগ্রপন্থার বিরুদ্ধে কঠোর অবস্থান বজায় রেখে দেশের শান্তি এবং স্থিতিশীলতা রক্ষার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। সরকার মনে করে, উগ্রপন্থা ও জঙ্গিবাদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত জরুরি।


এই অবস্থান সরকারের কার্যক্রমের প্রতি সাধারণ মানুষের আস্থা বৃদ্ধি করবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা আরও বলছেন, সরকারের কঠোর নীতি উগ্রপন্থিদের কার্যক্রম নিয়ন্ত্রণে সহায়ক হবে এবং দেশের নিরাপত্তা পরিস্থিতি আরো উন্নত করবে।