সাবেক ডিবি প্রধান হারুনের ক্যাশিয়ার মোকাররম সরদার গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০২৪ ০৮:৫১ অপরাহ্ন
সাবেক ডিবি প্রধান হারুনের ক্যাশিয়ার মোকাররম সরদার গ্রেপ্তার

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাবেক অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদের ক্যাশিয়ার কিশোরগঞ্জের নিকলী উপজেলার সাবেক চেয়ারম্যান মোকাররম সরদারকে গ্রেপ্তার করেছে যৌথ বাহিনী। রবিবার (২৭ অক্টোবর) রাত ২টা ৩০ মিনিটের দিকে নারায়ণগঞ্জের ফতুল্লার আলীগঞ্জ এলাকা থেকে তাকে আটক করা হয়। ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

মোকাররমকে চাঁদাবাজি মামলায় গ্রেপ্তার করা হয়েছে, এবং তার বিরুদ্ধে হত্যাসহ একাধিক মামলা রয়েছে। ২ অক্টোবর নারায়ণগঞ্জের ফতুল্লায় চাঁদা দাবি ও মারধরের ঘটনায় সাবেক ডিবি প্রধান হারুন অর রশিদ ও মোকাররমসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করা হয়। ব্যবসায়ী শাহ আলম বাদী হয়ে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে মামলার আবেদন করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর, মোকাররম ও তার সহযোগীরা বাদীকে অপহরণ করে পিস্তল ঠেকিয়ে ২০ লাখ টাকা ও জরুরি কাগজপত্র ছিনিয়ে নেয়। পরে তাকে মোকাররমের অফিসে নিয়ে গিয়ে মারধর করা হয় এবং অলিখিত চেকের পাতায় সই করানো হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, মোকাররম একসময় নারায়ণগঞ্জের ফতুল্লায় লোড-আনলোডের কাজ করতেন। তিনি বুড়িগঙ্গায় জাহাজ থেকে চুরি করা পণ্য বিক্রি করে বিপুল অর্থ উপার্জন করতেন এবং তার অর্ধেক স্থানীয় নেতাদের ভাগ দিতেন। রাজনৈতিক জীবন শুরু করার পর মোকাররম স্থানীয় শ্রমিক লীগের নেতা হয়ে ওঠেন এবং বর্তমানে কয়েকশ কোটি টাকার মালিক।

স্থানীয়রা জানিয়েছেন, হারুন অর রশিদ পুলিশ সুপার থাকার সময় মোকাররমের লেবার অফিসে নিয়মিত আসতেন, যা ব্যবসায়িক হিসাবের পাশাপাশি টর্চার সেল হিসেবেও ব্যবহৃত হয়েছে। মোকাররমের গ্রেপ্তার দেশব্যাপী আলোচনার জন্ম দিয়েছে, যা সুশাসন এবং আইনশৃঙ্খলার ওপর নতুন প্রশ্ন তুলেছে। 

এ ঘটনায় আইনপ্রয়োগকারী সংস্থার কর্মকাণ্ড নিয়ে জনমনে আলোচনা চলছে, এবং ভবিষ্যতে আরও অনিয়ম ও দুর্নীতি বেরিয়ে আসার আশঙ্কা দেখা দিয়েছে।