৩০০ হেভিওয়েটদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে - বিএফআইইউ

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ১২:৫২ অপরাহ্ন
৩০০ হেভিওয়েটদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে - বিএফআইইউ

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ৫ আগস্টের পর থেকে অর্থ পাচার প্রতিরোধে উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে। তারা প্রায় ৩০০টি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে এবং গত ১৬ বছরে দেশের বাইরে পাচারকৃত অর্থ চিহ্নিত করার কাজ করছে।


মঙ্গলবার (২২ অক্টোবর) বিএফআইইউ সূত্রে জানা যায়, দেশের অর্থ পাচার ঠেকাতে নিরলস কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। জব্দ হওয়া অ্যাকাউন্টগুলোতে উল্লেখযোগ্য পরিমাণ অর্থ রয়েছে। এ বিষয়ে মোট ১০০টি মামলা দায়ের করা হয়েছে। 


বিএফআইইউ’র ডেপুটি হেড এ কে এম এহসান জানিয়েছেন, "অর্থ আত্মসাৎ প্রমাণিত হলে জব্দকৃত অর্থ বাংলাদেশ ব্যাংকের কোষাগারে জমা হবে। তবে অভিযোগ প্রমাণিত না হলে অ্যাকাউন্টগুলি মালিকদের ফিরিয়ে দেওয়া হবে।"


প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই পদক্ষেপের মাধ্যমে অর্থ পাচারকারীদের শনাক্ত করা এবং দেশে ফেরত আনার প্রচেষ্টা চলছে। তারা জানিয়েছে, যদিও এই প্রক্রিয়া দীর্ঘমেয়াদী, তবে যথাযথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে পাচার করা অর্থ ফেরত আনা সম্ভব হবে। 


বিএফআইইউর এ উদ্যোগ দেশের আর্থিক ব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে বিশ্লেষকরা মনে করছেন। তারা জানান, এই ধরনের পদক্ষেপ অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য অত্যন্ত জরুরি। 


স্থানীয় এবং আন্তর্জাতিক মহলে বিএফআইইউর এই পদক্ষেপকে স্বাগত জানানো হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, দেশের বাইরে পাচারকৃত অর্থ চিহ্নিতকরণের মাধ্যমে দেশের উন্নয়নে সহায়তা করা সম্ভব হবে। 


আর্থিক খাতে স্বচ্ছতা ও নৈতিকতার পুনরুদ্ধারের জন্য বিএফআইইউর প্রচেষ্টা গুরুত্বপূর্ণ। তবে, সরকার এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে একসঙ্গে কাজ করে দেশের অর্থনৈতিক নিরাপত্তা বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে। 


এই উদ্যোগের ফলে দেশীয় ব্যাংকিং সিস্টেমের প্রতি জনসাধারণের আস্থা আরও বাড়বে, যা দীর্ঘমেয়াদে দেশের অর্থনীতির জন্য ইতিবাচক প্রভাব ফেলতে পারে।