ওমরাহ সফরের মাধ্যমে শিক্ষার্থীদের উৎসাহিত করছে বরুণা মাদরাসা

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৯:০৬ অপরাহ্ন
ওমরাহ সফরের মাধ্যমে শিক্ষার্থীদের উৎসাহিত করছে বরুণা মাদরাসা

সরকার স্বীকৃত কওমি শিক্ষা বোর্ড আল হাইয়াতুল উলইয়া ও বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের গত বছরের কেন্দ্রীয় পরীক্ষায় মেধা তালিকায় স্থান (সিরিয়াল)করে নেওয়ায় ৫ শিক্ষার্থীকে ওমরায় পাঠাচ্ছে মৌলভীবাজার জেলার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান শ্রীমঙ্গলের জামেয়া আনোয়ারুল উলুম হামিদনগর বরুণা টাইটেল মাদরাসা।


ওমরা পুরস্কার পাওয়া সৌভাগ্যরা হলেন হলেন মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থী হাফেজ শিহাবুদ্দীন, মাহদী হাসান খান, আব্দুল্লাহ আল আরশাদ, রশিদ আহমদ ও আতাউর রহমান। 


বরুণা মাদরাসা কর্তৃপক্ষ জানায়, ২০২৪ সালের আল হাইয়া ও বেফাকের বোর্ড পরীক্ষায় মিশকাত জামাতের শিক্ষার্থী বেফাক বোর্ডে ১৮তম সিরিয়াল অর্জন করে হাফেজ শিহাব উদ্দিন, নাহবেমীর জামাতে ১২তম সিরিয়াল অর্জনকারী আতাউর রহমান, মাহদি হাসান খান, মিশকাত জামাতে ১০ তম সিরিয়াল অর্জন করে রশিদ আহমদ, হাইআতুল উলইয়ায় ৩৩ তম সিরিয়াল অর্জন করে আব্দুল্লাহ আল আরশাদ।


জানা যায়, ওমরা পুরস্কার পাওয়া শিক্ষার্থী হাফেজ শিহাব উদ্দিন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার টিলাগাঁও ইউনিয়নের ডরিতাজপুর গ্রামের মাওলানা আব্দুস সামাদের ছেলে। আব্দুল্লাহ আল আরশাদ সিলেট ফরিদাবাদের মুহতামিম মাওলানা ফখরুজ্জামান এর ছেলে। আতাউর রহমান এর বাড়ি মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায়। 


ওমরা পালনে রওয়ানা হওয়া ৫ শিক্ষার্থী বলেন, মুমিন জীবনের অন্যতম চাওয়া বায়তুল্লাহয় গিয়ে লাব্বাইক ধ্বনি তোলা এবং মদিনাতুল মুনাওয়ারায় গিয়ে প্রিয়নবী সা. কে সালাম জানানো। আর অন্যতম পন্থা হলো ওমরা কিংবা হজ। ছাত্রজীবনেই পরম এই সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা।


প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, বরুণা মাদরাসার নায়বে সদরে মুহতামিম শায়খ মাওলানা নুরে আলম হামিদী ও প্রিন্সিপাল মাওলানা বদরুল আলম হামিদী বছরের শুরুতেই ঘোষণা করেন আল হাইয়া এবং বেফাকের কেন্দ্রীয় পরীক্ষায় যারা সিরিয়াল অর্জন করবে তাদেরকে ওমরাহ পালনের মাধ্যমে পুরস্কৃত করা হবে। এরই প্রেক্ষিতে বরুণা মাদরাসা কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জন্য ওমরা পালনের ব্যবস্থা করে।


বরুণা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শেখ বদরুল আলম হামিদী বলেন, মাদরাসার পড়ালেখার মানোন্নয়নে এবং শিক্ষার্থীদের পড়াশোনায় আরও মনোযোগী এবং উৎসাহিত করতে আমরা এরকম উদ্যোগ গ্রহণ করি। আগামীতেও যদি বেফাক ও হাইআতুল উলিয়া বোর্ডে মেধা তালিকায় ১০ এর মধ্যে ছাত্ররা স্থান করে নেয় তাহলে ওমরাহ সফর বরাদ্দ থাকবে বলেও জানান তিনি 


শিক্ষার্থীদের এমন ঈর্ষনীয় ফলাফলে আল্লাহর শোকরিয়া আদায় করে শিক্ষার্থীদের উত্তরোত্তর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন বরুণা মাদরাসার নায়বে সদরে মুহতামিম মাওলানা শেখ নূরে আলম হামিদী। তিনি বলেন, বরুণা মাদরাসার শিক্ষার্থীরা প্রতি বছরই ঈর্ষনীয় ফলাফল অর্জন করে। গতবারও ফলাফলের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। শিক্ষার্থীদের পড়ালেখায় আরও উৎসাহ যোগাতে এবং প্রতিষ্ঠানের মানোন্নয়নে বরুণা মাদরাসার পক্ষ থেকে মেধাবী শিক্ষার্থীদের মাঝে নগদ অর্থ উপহারসহ নানা ধরণের পুরস্কার ও সুযোগ-সুবিধা দিতে বদ্ধপরিকর।