বরিশালে ভুয়া চিকিৎসককে আটক ও জরিমানা

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৮:০৫ অপরাহ্ন
বরিশালে ভুয়া চিকিৎসককে আটক ও জরিমানা

বরিশালের বানারীপাড়া পৌর শহরে মো. কুতুবুদ্দিন নামে এক ভুয়া চিকিৎসককে আটক করে জরিমানা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অন্তরা হালদার সোমবার (৭ অক্টোবর) সকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই দণ্ডাদেশ দেন।


আটক কুতুবুদ্দিন বরিশাল জেলার ড্রাইল থানার কৃষ্ণপুর এলাকার রুহুল আমিনের ছেলে। তিনি দীর্ঘদিন ধরে নিজেকে চিকিৎসক পরিচয় দিয়ে পার্শ্ববর্তী পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলায় বসবাস করছিলেন। কুতুবুদ্দিন স্বরূপকাঠি পৌর শহর, আলকির হাট, এবং প্রতি সোমবার বানারীপাড়া পৌর শহরের জননী অপটিকসের পেছনে চেম্বারে অর্শ ও পাইলসের চিকিৎসাসহ অস্ত্রোপচারও করতেন।


নির্বাহী ম্যাজিস্ট্রেট অন্তরা হালদার জানান, গোপন সংবাদের ভিত্তিতে ভুয়া চিকিৎসকের কার্যকলাপের তথ্য পেয়ে সোমবার সকালে থানার পুলিশের সহযোগিতায় জননী অপটিকসের ভেতরে চেম্বারে অভিযান চালানো হয়। সেখানে কুতুবুদ্দিনকে আটক করা হয়। তবে তিনি চিকিৎসক হিসেবে কোন প্রমাণ দেখাতে পারেননি।


ভ্রাম্যমাণ আদালত কুতুবুদ্দিনকে ৪০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের নির্দেশ দেয়। জরিমানার টাকা পরিশোধ করার পর কুতুবুদ্দিন মুক্তি পান।


এ ঘটনায় স্থানীয় জনগণের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকেই দাবি করেছেন, এই ধরনের ভুয়া চিকিৎসকদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এসব ভুয়া চিকিৎসকের কারণে জনগণের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যায় এবং অনেকেই চিকিৎসা পেতে বিঘ্নিত হন।


এদিকে, উপজেলা প্রশাসন জানান, ভবিষ্যতে এ ধরনের অভিযান চলতে থাকবে এবং স্বাস্থ্য সেবায় জালিয়াতি রোধে তারা আরও সতর্ক থাকবে। জনগণকে এই ধরনের চিকিৎসকদের বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান জানানো হয়েছে।