ফসলি জমির পাশেই ইটভাটা, "ধান ফলনে" হুমকির মুখে কৃষক!

নিজস্ব প্রতিবেদক
মো: তাসলিম উদ্দিন, উপজেলা প্রতিনিধি সরাইল (ব্রাহ্মণবাড়িয়া)
প্রকাশিত: সোমবার ২৪শে ফেব্রুয়ারি ২০২০ ০২:২৩ অপরাহ্ন
ফসলি জমির পাশেই ইটভাটা, "ধান ফলনে" হুমকির মুখে কৃষক!

নিয়ম নীতি না মেনেই সরাইলে ফসলি জমি দখল করে দিন দিন গড়ে উঠছে নতুন নতুন ইট-ভাটা। বাস্তবে আইনের নিয়মনীতি তোয়াক্কা না করে একশ্রেনীর প্রভাবশালী ও পয়সাওয়ালা ভাটার মালিকরা ইটভাটার কাজ চালিয়ে যাচ্ছে। বেশির ভাগ ভাটায় নিয়ম নীতিমালা শুধু কাগজেই সীমাবদ্ধ।পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই সরাইল উপজেলার কালিকচ্ছ ইউনিয়ন ধরন্তি হাওর ফসলি জমিতে নির্মাণ করা হচ্ছে ইটভাটা।

আজ (২২ ফেব্রুয়ারি ) শনিবার সকালে সরেজমিনে গেলে দেখা যায়, সবুজ ধানের ছাড়া সুভাষ ছড়িয়েছে সরাইল -নাসিরনগর রাস্তার দুপাশে যেন এক প্রাকৃতিক সবুজের খেলা। দু দিকে চোখ পড়তেই মন জুড়িয়ে যায়। ধানের ছাড়া জমির আইলে রাস্তা দিয়ে বু করে ট্রাক্টর বিকট শব্দ করে যাচ্ছে উড়ছে ধুলো বালো। কচি সবুজ ধানের পাতায় লাল দুলুর আবরণ।

পাশে আছে ইটভাটার কালো ধোঁয়া। সম্প্রতি সরাইল উপজেলা আইন-শৃঙ্খলা অনুষ্টিত সভায় ফসলি জমির পাশে ইটভাটাও ট্রাক্টরের বিকট শব্দ দুষনের বিরুদ্ধে সভায় আলোচনা করেন,স্থানীয় সাংবাদিক ও জনপ্রতিনিধিরা। সম্প্রতি অবৈধভাবে গড়ে উঠা ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে দেখা যায়।এ দিকে ক্ষতিগ্রস্ত কৃষকরা ফসল রক্ষার্থে প্রশাসনের সুদৃষ্টি কামনা করে।

ইনিউজ ৭১/এম.আর