আশুলিয়ায় বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ,আবার বন্ধ কারখানা

নিজস্ব প্রতিবেদক
নেছার উদ্দিন খান, স্টাফ রিপোর্টার, সাভার:
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৫ অপরাহ্ন
আশুলিয়ায় বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ,আবার বন্ধ কারখানা

আশুলিয়ায় বেতন বৃদ্ধিসহ নানা দাবিতে পোশাক শ্রমিকরা সড়ক অবরোধ, বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছেন। সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন যে, এই আন্দোলনের ফলে আশুলিয়ায় ৫১টি পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে।


জানা যায়, আজ সকাল সাড়ে ৯টার দিকে আশুলিয়া-ডিইপিজেড-নবীনগর মহাসড়কের নরসিংহপুর এলাকায় "জেনারেশন নেক্সট" নামের একটি পোশাক কারখানার কয়েক শতাধিক শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। পরে হামিম, শারমিন, নাসা এবং আল মুসলিমসহ আরও ৪৩টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। বিক্ষোভের কারণে আটটি কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিলেও পরে সেখানেও সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।


বিক্ষুব্ধ শ্রমিকরা বলেন, “আমরা বিভিন্ন দাবিতে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কয়েকবার আলোচনা করেছি। কিন্তু তারা আমাদের দাবি মেনে নেয়নি। আমাদের ন্যূনতম বেতন ২৫ হাজার টাকা করার দাবি রয়েছে। পূর্বে আমরা এই বিষয়ে আন্দোলন করেছি, কিন্তু কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নিচ্ছে না।” 


শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, “আজ সকালে এক পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করেন। তবে তাদেরকে বুঝিয়ে সড়ক থেকে সরানো হয়েছে এবং পরিস্থিতি স্বাভাবিক করা হয়েছে। বর্তমানে ৪৩টি পোশাক কারখানা ১৩ (১) ধারায় বন্ধ ঘোষণা করেছে, এবং আটটি পোশাক কারখানায় সাধারণ ছুটি দেওয়া হয়েছে।” 


তিনি আরও জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং সেনাবাহিনী টহল অব্যাহত রেখেছে। এই আন্দোলনের ফলে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানান তিনি।


শ্রমিকদের এই বিক্ষোভ আশুলিয়া শিল্পাঞ্চলে বড় ধরনের অস্থিরতা তৈরি করেছে। কর্তৃপক্ষ ও শ্রমিকদের মধ্যে বিষয়টি দ্রুত সমাধান না হলে ভবিষ্যতে আরও আন্দোলনের আশঙ্কা রয়েছে। শ্রমিকরা বলছেন, তাদের মৌলিক অধিকার ও ন্যায্য দাবির প্রতি কর্তৃপক্ষের গুরুত্ব দেওয়া উচিত।