আগামীকাল এইচএসসি পরীক্ষার ফলাফল তবে অটো পাশেও অকৃতকার্য প্রচুর

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ১৪ই অক্টোবর ২০২৪ ১০:৪৪ পূর্বাহ্ন
আগামীকাল এইচএসসি পরীক্ষার ফলাফল তবে অটো পাশেও অকৃতকার্য প্রচুর

আগামীকাল মঙ্গলবার, বেলা ১১টায় ঘোষণা করা হবে ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে এই ফলাফল। গত বছরগুলোর মতো এবার প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের উদ্বোধন করছেন না। বরং, ফল প্রকাশের দায়িত্ব পালন করবেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।


এ বছর মোট পরীক্ষার্থী সংখ্যা ১৪ লাখ ৫০ হাজার ৭৯০। সাত বিষয়ে পরীক্ষার ফলাফল তৈরির পাশাপাশি ১৩ বিষয়ে 'অটো পাশ' দেওয়া হয়েছে, যার মাধ্যমে নম্বর নির্ধারণ করা হয়েছে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে। তবে, ৯টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত পরীক্ষায় ৯৬ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন এবং ২৯৭ জনকে বহিষ্কার করা হয়েছে। নিয়ম অনুযায়ী, অনুপস্থিতির কারণে তাদের ফলাফল অকৃতকার্য হিসেবে গণ্য হবে।


গত ৩০ জুন থেকে শুরু হওয়া এই পরীক্ষায় মোট ১৩ লাখ ৭৫ হাজারের বেশি পরীক্ষার্থী ফরম পূরণ করেছিলেন, তবে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন। তাদের মধ্যে ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন সফলভাবে পরীক্ষায় পাশ করেন, ফলে ৩ লাখ ৭ হাজার ৭২৩ জন পরীক্ষার্থী ফেল করেন।


পূর্ববর্তী ঘটনাপ্রবাহ অনুযায়ী, কোটা সংস্কার আন্দোলনের কারণে কিছু পরীক্ষার তারিখ স্থগিত হয়। এরপর, শিক্ষার্থীরা ২০ আগস্ট সচিবালয়ে ঢুকে প্রতিবাদ জানালে, শিক্ষা মন্ত্রণালয় অবশিষ্ট পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়। নতুন নীতিমালা অনুযায়ী, এসএসসি পরীক্ষার ফলাফলকে ভিত্তি করে এইচএসসি পরীক্ষার ফলাফল নির্ধারণ করা হবে।


ফলাফল জানার জন্য শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠান থেকে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এবং www.educationboardresults.gov.bd এ গিয়ে ফলাফল দেখা যাবে। এছাড়াও, এসএমএসের মাধ্যমে প্রাক নিবন্ধন করে ফলাফল জানা যাবে। প্রাক নিবন্ধনের জন্য মোবাইল মেসেজে HSC বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল এবং বছর টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে।


এবারের ফলাফল শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। সাফল্য ও হতাশার মাঝের এই পরীক্ষায় সকলের জন্য শুভ কামনা রইল।