বিয়ের আগে মেয়ে সম্পর্কে যা জানা উচিত?

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ১লা জানুয়ারী ২০২৩ ০৭:২৯ অপরাহ্ন
বিয়ের আগে মেয়ে সম্পর্কে যা জানা উচিত?

জানা উচিত অনেক কিছুই কিন্তু কতটুকুটু জানতে সক্ষম হবেন সেটা নির্ভর করে আপনার খোজ নেয়ার পদ্ধতি আর ব্যবস্থাপনার উপর। তবে সর্বোচ্চ খোঁজ নেওয়ার চেষ্টা করবেন। কি কি খোঁজ নিবেন নিম্নে তা তুলে ধরা হলোঃ


    ধর্মীয় বিশ্বাস এবং নিয়ম নীতি মানে কিনা। কারণ প্রত্যেক ধর্ম ন্যায় নীতির শিক্ষা দিয়ে থাকে। যে ব্যাক্তি ধর্মীয় নীতি অনুসরণ করবে তার পক্ষে পাপ কাজ এবং অনৈতিক কর্মকাণ্ড করা কঠিন।


    প্রাতিষ্ঠানিক শিক্ষা যোগ্যতা কতটুকু এবং মেধা কেমন। কারণ যে প্রকৃত শিক্ষত সে বহু গুনে গুণান্বিত। তার ভেতর বহু স্তরের জ্ঞান রয়েছে। সে পরিস্থিতি সামাল দিতে নিজের জ্ঞান অনায়াসে ব্যবহার করতে পারে। মানুষের ধরণ বুঝে কথা বলার চেষ্টা করে। নিজেকে সহজেই সংসারে মানিয়ে নিতে পারবে।


    ফ্যামিলির অর্থনৈতিক কাঠামো কোন প্রকৃতির। এটি দেখার কারণ হলো মেয়েটি কোন প্রতিকূল অবস্থার মধ্যে দিয়ে বড় হয়েছিল। যা তার পুরো জীবনের একটি ধারনা হিসেবে কাজ করবে। স্বভাবত বড় লোকের মেয়ে হলে খরচ প্রবনতা বেশি থাকবে এবং দুনিয়া কত যে কঠিন সে বুঝতে কমই সক্ষম হবে। অপর দিকে একেবারে গরীব হলে তাদের বেড়ে ওঠার অভিজ্ঞতা হয় অতি ভয়াবহ। মধ্যবিত্ত ঘরের হলে সংগ্রাম করে অনেকে বেড়ে ওঠার মানসিকতা ফুটিয়ে তোলে। এজন্য নিজের অবস্থা বিবেচনা করে মেয়ের ফ্যামিলির আর্থিক ক্যাটাগরী দেখে বিয়ে করবেন। (পরিবেশ পরিস্থিতি বিবেচনায় পার্থক্য হতে পারে,সবাইকে একই সূত্রে পরিমাপ করা যায় না, সংখ্যা গরিষ্ঠ ব্যাক্তিদের ক্ষেত্রে যা হয় সেটাই বললাম)


    পূর্বে কোন রিলেশন ছিল কিনা, সম্পর্ক মানসিক পর্যন্ত ছিল নাকি শারীরিক পর্যন্ত গড়িয়ে ছিল। এটিও এক প্রকার অভ্যাস কিংবা অভিজ্ঞতা অর্জনও বলতে পারেন। অভিজ্ঞ ব্যাক্তির অভিজ্ঞতা না চাইলেও ব্যবহার করার সম্ভাবনা বেশি। এদের ভেতর পরিবর্তন জিনিসটা বেশি ফিল দেয়,এদের ভেতর রিলেশনের প্রবাহ যে কোন সময় কাজ করতে পারে। সংসার থাকা অবস্থায় ও পরকীয়ায় জরানোর সম্ভবনা রয়েছে।


    তার চিন্তা ভাবনার ধরন বিজ্ঞান সম্মত নাকি কুসংস্কার যুক্ত।

    বাস্তববাদী নাকি আবেগী। বাস্তববাদী হলে সহজেই কঠিন ঘটনাও মেনে নিবে। আবেগী হলে নিজেকে পুরোটা জীবনই অসুখী ব্যাক্তি হিসেবে প্রকাশিত করার চেষ্টা করবে।

সংগৃহীত