সাংবাদিকদের সঠিক বেতন দিতে ব্যর্থ হলে তাদের থাকা উচিত নয়: নুর

নিজস্ব প্রতিবেদক
রাকিবুল ইসলাম তনু, জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৬ অপরাহ্ন
সাংবাদিকদের সঠিক বেতন দিতে ব্যর্থ হলে তাদের থাকা উচিত নয়: নুর

পটুয়াখালী প্রেসক্লাবে শনিবার (৭ সেপ্টেম্বর) বেলা ১২ টায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে গণ অধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নুরুল হক নুর সংবাদমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট সকলের জীবন ও জীবিকার নিশ্চয়তা নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করেন। তিনি উল্লেখ করেন, ঢাকা শহর থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় পত্রিকা ও টেলিভিশন চ্যানেলগুলো সঠিকভাবে বেতন দিতে পারছে না। এমনকি কিছু গণমাধ্যম তাদের প্রতিনিধিদের বেতন-ভাতা প্রদানেও ব্যর্থ হচ্ছে।


নুরুল হক নুর বলেন, "যে গণমাধ্যম তার প্রতিনিধিদের বেতন ভাতা দিতে পারে না, আমার মতে তাদের থাকার দরকার নেই। মফস্বলসহ দেশের বিভিন্ন জায়গায় সাংবাদিকরা যদি যথাযথ মূল্যায়ন না পান, তবে সেই প্রতিষ্ঠান থাকা না থাকাই উত্তম।" তিনি আরও বলেন, "যদি সাংবাদিকদের প্রতিষ্ঠান তাদের পারিশ্রমিক না দেয়, তাহলে তারা কীভাবে চলবে? আমরা দেশে ভালো সাংবাদিকতা চাই এবং সাংবাদিকরা সমাজের বিবেক। সাংবাদিকদের পিছুটান থাকলে তারা তাদের কাজ কিভাবে সম্পন্ন করবে?"


তিনি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে গণমাধ্যমের গুরুত্ব উল্লেখ করে বলেন, “আইন, বিচার এবং নির্বাহী বিভাগের পরেই সংবাদমাধ্যমকে গুরুত্ব দেওয়া হয়। সংবাদমাধ্যমের সঙ্গে সংশ্লিষ্ট সকলের জীবন ও জীবিকার নিশ্চয়তা থাকতে হবে এবং তাদের কাজের ক্ষেত্রে অবাধ স্বাধীনতা থাকতে হবে। গত দেড় দশকে দেশে অনেক কিছু পরিবর্তিত হয়েছে। আমরা সত্যিকার অর্থে জনগণের কাঙ্খিত সরকার পাইনি।”


মতবিনিময় অনুষ্ঠানে পটুয়াখালী প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ সোহরাব হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাকারিয়া হৃদয়ের সঞ্চালনায় উপস্থিত ছিলেন গণ অধিকার পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রাশেদ খান, পটুয়াখালী জেলা শাখার আহ্বায়ক নজরুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহজালালসহ দলটির কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের বিভিন্ন নেতাকর্মী এবং গণমাধ্যম কর্মীরা।