বান্ধবীর কোন আচরণ দেখে বুঝবেন প্রেম নয় অন্যকিছু?

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ১২ই ডিসেম্বর ২০২২ ০৮:১৩ অপরাহ্ন
বান্ধবীর কোন আচরণ দেখে বুঝবেন প্রেম নয় অন্যকিছু?

তিরিশোর্ধ্ব অভিষেক চক্রবর্তী। একটি তথ্যপ্রযুক্তি সংস্থায় কর্মরত। অনেক দিন ধরেই ছোটবেলার বন্ধু ঈশিতাকে ভালবাসেন। মনের কথা জানিয়েছেন পছন্দের নারীকে। কিন্তু ঈশিতা প্রত্যুত্তরে এখনও কিছু জানাননি। প্রায়ই দু’জনের দেখাসাক্ষাৎ হয়। ফোনে কথা হয়। কিন্তু তা সত্ত্বেও তাঁর প্রতি ঈশিতার আদৌ কোনও অনুভূতি আছে কি না, সেটা বুঝে উঠতে পারছেন না অভিষেক। মাঝেমাঝে মনে হয়, মুখে কিছু না বললেও, ঈশিতা বোধ হয় তাঁর প্রেমে পড়েছেন। আবার কখনও মনে হয়, ঈশিতা তাঁকে বন্ধু ছাড়া কিছুই ভাবেন না। কয়েক দিন ধরেই এমন দোটানায় ভুগছেন অভিষেক। অনেকেই কিন্তু এমন সমস্যায় পড়েন। পছন্দের মানুষটিকে মনের কথা জানানোর পরেও তিনি আপনার প্রতি অনুভূতিশীল কি না, তা বোঝা যায় না। বাইরে থেকে বোঝাও খুব কঠিন। তবু কার মনে কী আছে, কয়েকটি আচরণের মাধ্যমে তা প্রকাশ্যে চলে আসে মাঝেমাঝে। রইল তেমন কয়েকটি লক্ষণের কথা। যেগুলি লক্ষ করে দেখলে হয়তো একটি নির্দিষ্ট বিন্দুতে পৌঁছাতে পারবেন।


আপনার প্রতিটি কথায় প্রতিক্রিয়া দিচ্ছেন

অনেক ক্ষণ ধরে গল্প করছেন। আপনি যা-ই বলছেন, উল্টো দিকে বসা আপনার পছন্দের মানুষটি তাতে প্রতিক্রিয়া দিচ্ছেন। আপনি মজার কথা বললে তিনি হেসে গড়িয়ে পড়ছেন। এটা খুবই স্বাভাবিক আচরণ। কিন্তু তার মানে এই নয় যে, তাঁরও আপনার প্রতি সমান আগ্রহ রয়েছে। অনেকেই কথা বলতে, হাসতে ভালবাসেন। সে উল্টো দিকে যিনিই থাকুন না কেন। আপনার কথা মন দিয়ে শুনছেন দেখেই একটা চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিলেন, সেটা বোধ হয় ঠিক হবে না।


মেয়েদের সম্পর্কে আপনার পছন্দ জানতে চাওয়া

মেয়েদের কোন গুণগুলি আপনার ভাল লাগে? কিংবা কেমন নারী আপনার পছন্দের তালিকায় রয়েছেন? পছন্দের মানুষটি এমন প্রশ্ন করছেন মানেই তিনি আপনাকে নিয়ে সত্যিই ভাবছেন, তা কিন্তু একেবারেই নয়। এমন প্রশ্ন করার দু’টি কারণ থাকতে পারে। এক, কথায় কথায় জেনে নেওয়া, আপনার অন্য কোনও সম্পর্ক রয়েছে কি না। আর দুই, আপনার পছন্দ সম্পর্কে ওয়াকিবহাল হওয়া। তা হলে মনে মনে বুঝে নিতে সুবিধা হবে আপনি তাঁর যোগ্য কি না।


শুধু দু’জনে দেখা করতে না চাওয়া

ভালবাসায় নীরবতা এবং নিবিড়তা— দুই-ই খুব গুরত্বপূর্ণ বিষয়। এই দু’টিই পাওয়া যাবে, যখন আপনারা দু’জন একসঙ্গে সময় কাটাবেন। কিন্তু আপনি চাইলেও আপনার বান্ধবী কি সেটা চাইছেন না? মানে ধরুন, আপনার সঙ্গে দেখা করতে আসার সময়ে সঙ্গে তিনি অন্য কাউকে আনছেন? কিংবা একা দেখা করার চেয়ে অনেক বন্ধুবান্ধবের মাঝে আপনার সঙ্গে আড্ডা দেওয়া বেশি পছন্দ করছেন? তা হলে কিন্তু একটু ভেবে দেখতে পারেন, তাঁর আপনার প্রতি সত্যিই অনুভূতি আছে কি না।


শারীরিক সম্পর্কে একেবারেই আগ্রহ দেখাচ্ছেন না

একে অপরকে মাঝেমাঝে ভালবেসে আলিঙ্গন করেন। কিন্তু আপনি পছন্দের মানুষটিকে আরও নিবিড় ভাবে পেতে চাইলেই তিনি আপত্তি জানান। একটু বেশি ক্ষণ তাঁর হাত ধরে থাকলেও তিনি বিরক্তি প্রকাশ করেন। এমন হলে সরাসরি আপনার ভালবাসার মানুষটির সঙ্গে কথা বলুন। ভালবাসলে সঙ্গীর স্পর্শ বিরক্তি কারণ হওয়ার কথা নয়। তবে সব সমস্যা তো আর বাইরের কয়েকটি লক্ষণ দেখে বোঝা যায় না। এটা প্রমাণ করে না যে, তিনি প্রেমের সম্পর্কে ততটাও আগ্রহী নন। হতে পারে তিনি এখনই শারীরিক ভাবে কাছাকাছি আসতে চাইছেন না। অথবা তিনি আপনাকে প্রেমিক হিসাবে ভাবেন না। পারস্পরিক আলোচনায় আপনার মনের দ্বিধা কেটে যেতে পারে।


আপনার কথা গুরত্ব দিয়ে না শুনলে

দু’জনে ফোনে কথা বলছেন। আপনি খোলামেলা কথা বলছেন, কিন্তু বিপরীত দিকের মানুষটি ততটাই রেখেঢেকে কথা বলছেন। কিংবা আপনি যা বলছেন, ঠিক তার উল্টো কথা বলছেন আপনার পছন্দের মানুষটি। সম্পর্কের শুরুতে একে অপরের মন খুলে কথা বলা খুব জরুরি। আপনার সঙ্গী যদি তেমন কিছু না করেন, তা হলে হয়তো তিনি এই বিষয়টি নিয়ে খুব উৎসাহী নয়। আবার এটাও হতে পারে, তিনি হয়তো একটু লাজুক। চট করে মিশে যেতে পারেন না। সময় দিয়ে দেখতে পারেন জল কোন দিকে যায়।