এসবি সায়েন্স কলেজের অধিভুক্তি বাতিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৪ই ফেব্রুয়ারি ২০১৯ ০১:৩৬ অপরাহ্ন
এসবি সায়েন্স কলেজের অধিভুক্তি বাতিলের নির্দেশ

নিয়মকানুন না মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সে শিক্ষার্থী ভর্তির দায়ে বগুড়ার বিএসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজের অধিভুক্তি বাতিল করেছে হাইকোর্ট। বুধবার (১৩ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠানটির করা রিটের নিষ্পত্তিতে হাইকোর্ট এ রায় দেয়। একইসাথে যেসব শিক্ষার্থী ওই প্রতিষ্ঠানে ভর্তি হয়েছিলেন তারাও পরীক্ষা দিতে পারবেন না বলে হাইকোর্টের আদেশে বলা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইনজীবী ব্যারিস্টার শামিম আজিজ বুধবার সন্ধ্যায় জানান, বগুড়ার বিএসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজির কলেজের কার্যক্রম পুরোটাই অবৈধ ছিল। এ কারণে আদালত প্রতিষ্ঠানটির এফিলিয়েশন বাতিল করেছে। একই সঙ্গে ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও পরীক্ষায় অংশ নিতে পারবে না।

পূর্ব ঘোষণা অনুয়ায়ী, ২০১৭ খ্রিস্টাব্দের ২৫ ফেব্রুয়ারি গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু বগুড়ার এসবি সায়েন্স অ্যান্ড টেকনোলজি কলেজ নামের একটি প্রতিষ্ঠানের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আগের রাতে পরীক্ষা স্থগিত করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, বগুড়ার ওই প্রতিষ্ঠানটিতে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিষয়ের ডিপ্লোমা কোর্সের জন্য ২৫০ জন শিক্ষার্থী ভর্তির অনুমোদন ছিল। কিন্তু প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ৫০০ শিক্ষার্থী ভর্তি দেখায়। নিয়ম অনুযায়ী, অনলাইনে শিক্ষার্থীদের ভর্তি করা হয়। কিন্তু ওই প্রতিষ্ঠান কোনো শিক্ষার্থীকে অনলাইনে ভর্তি করেনি। তা ছাড়া পরীক্ষার ফরম পূরণ করেনি। 

পরীক্ষার মাস দেড়েক আগে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আদালতে রিট করেন। আদালত নির্দেশ দেন ওই প্রতিষ্ঠানের ২৫০ শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধনের সুযোগ দিতে। কিন্তু অধ্যক্ষ ৫০০ শিক্ষার্থীর ফরম পূরণের টাকার ব্যাংক ড্রাফট জমা দেন। অনলাইনে ছাড়া এভাবে টাকা জমা দেওয়ার সুযোগ না থাকায় প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের প্রবেশপত্র দেয়া সম্ভব হয়নি। ওই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের আইন উপদেষ্টার পরামর্শে ২০১৭ খ্রিস্টাব্দের ২৫ ফেব্রুয়ারি গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সের পরীক্ষা স্থগিত করা হয়। এর ফলে বিপাকে পড়েন ২ হাজার ৬০০ শিক্ষার্থী।

ইনিউজ ৭১/এম.আর