মা ইলিশ রক্ষা অভিযানে বরিশালে ১৪১ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ১০ই অক্টোবর ২০২১ ০৬:৩৩ অপরাহ্ন
মা ইলিশ রক্ষা অভিযানে বরিশালে ১৪১ জনের কারাদণ্ড

বরিশালে মা ইলিশ রক্ষা অভিযানে গত ৬ দিনে ১৪১ জনের কারাদণ্ড দেয়া হয়েছে। গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। অভিযানকালীন সময় ৬ দিনে ৩ লাখ ৭৫ হাজার টাকার কারেন্ট জাল জব্দ করা হয়েছে বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর। 


সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ। এ নির্দেশনা অমান্য করায় নেওয়া হচ্ছে আইনানুগ ব্যবস্থা। নিষেধাজ্ঞার এ সময়কে ঘিরে বিভাগের ছয় জেলার জেলে পরিবারের জন্য ৬ হাজার ৯৪২.৪৮ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে।ফলে প্রতি পরিবার ২০ কেজি করে চাল পেয়েছে। 


বরিশাল মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযানে ৯ অক্টোবর পর্যন্ত  ইলিশ রক্ষায় বিভাগে মোট ২৮২ টি ভ্রাম্যমাণ আদালত বসে। অভিযান পরিচালিত হয় ৭২১টি। এসব অভিযান থেকে ২ দশমিক ৫৯৪  টন ইলিশ আটক করা হয়। অভিযানে প্রায় ১৮ দশমিক ১৯৯ লাখ মিটার দৈর্ঘ্যের কারেন্ট জাল আটক করা হয়। 


অধিদপ্তর সূত্র জানায়, অভিযানে উপকূলীয় এলাকার তুলনায় বরিশাল নদী অঞ্চলে এবার বেশি জেলের কারাদ- হয়েছে। এর মধ্যে বরিশাল জেলায় মাত্র একদিনে ২৪ জনকে কারাদ- দেওয়া হয়।এছাড়া পটুয়াখালীতে ১জন ও ভোলায় ৩জন। এ নিয়ে গত ৬ দিনে ১৪১ জনের কারাদ- হয়েছে। 


অধিদপ্তর সূত্রে আরও জানা যায়, বরিশাল বিভাগে  ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনা কালে গত ৬ দিনে ১৫৭ টি অবতরণ কেন্দ্র, ১ হাজার ৬৮টি মাছঘাট, ২ হাজার ৭২ টি আড়ত, ১ হাজার ৭৫৩ টি বাজার পরিদর্শন করা হয়। এছাড়া মামলা হয়েছে ১৯৬টি। জরিমানা করা হয়েছে ৪ দশমিক ৮৬২ লক্ষ টাকা। নিলামকৃত আয় হয়েছে দশমিক ০২৭ লক্ষ টাকা। এছাড়া ৫টি নৌকা আটক  ও ৪টি বেহুন্দি জাল উদ্ধার করেছে বিভাগীয় মৎস্য অধিদপ্তর। 


মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যবস্থা আরও কঠিন হতে চলেছে। আমি মন্ত্রী মহোদয়ের সাথে কথা বলেছি। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হবে না সে যতই ক্ষমতাবান হোন না কেন। 


উল্লেখ্য, গত বছর ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর ইলিশ ধরার নিষিদ্ধ সময়ে প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনা করেছে ১ হাজার ২৬ টি, অভিযান পরিচালনা করেছে ২ হাজার ৫০৫ টি, আইন না মানায় মামলা করা হয় ১ হাজার ২৪৯টি, জেলে হাজতে প্রেরন করা হয় ১ হাজার ১৩৩ জনকে এবং জরিমানা করা হয় ২০ লক্ষ ৮২ হাজার টাকা।