কুমিল্লা সীমান্তে আওয়ামী লীগের পালিয়ে যাওয়া নেতাকর্মীদের বৈঠকের গুঞ্জন

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ১১:২১ পূর্বাহ্ন
কুমিল্লা সীমান্তে আওয়ামী লীগের পালিয়ে যাওয়া নেতাকর্মীদের বৈঠকের গুঞ্জন

কুমিল্লা সীমান্তে ভারতে পালিয়ে যাওয়া আওয়ামী লীগের নেতাকর্মীদের একটি গোপন বৈঠক এবং মুজিবনগর সরকারের আদলে নতুন সরকারের গঠন নিয়ে গুঞ্জন উঠেছে। শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে এই বিষয়ে নানা আলোচনা ছড়িয়ে পড়ে। এই পরিস্থিতি মোকাবেলায় বিজিবি ও পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে।


জানা গেছে, কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ফেনী জেলার আওয়ামী লীগের নেতাকর্মীরা শনিবার দুপুর ৩টার দিকে কুমিল্লা জেলার বিবিরবাজার সীমান্তে বৈঠক করেন। গুঞ্জন রয়েছে, তারা আজ রোববার ভারতের ত্রিপুরায় একটি সমাবেশে অংশ নেবেন, যেখানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত থাকতে পারেন। এই সভায় তারা একটি অস্থায়ী সরকার গঠনের কথা আলোচনা করতে পারেন।


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কুমিল্লা এই ষড়যন্ত্রের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। তারা শনিবার রাতে টাউন হল মাঠ থেকে মশাল মিছিল বের করে, যেখানে আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বক্তব্য রাখেন। তিনি জানান, সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে তারা সোচ্চার রয়েছেন এবং শেখ হাসিনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন।


সাংবাদিকদের কাছে পাঠানো এক বার্তায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জানিয়েছে, গোয়েন্দা তথ্য অনুযায়ী আওয়ামী লীগের নেতাকর্মীরা সীমান্তে গোপন বৈঠক করছে। তাদের বক্তব্য, "ফ্যাসিবাদের দালাল" যারা দেশে ফিরতে চেষ্টা করছে, তাদের মোকাবেলায় তারা প্রস্তুত।


এদিকে, কোতোয়ালি থানার ওসি মহিনুল ইসলাম নিশ্চিত করেছেন যে, পুলিশ সীমান্ত এলাকায় নজরদারি বাড়িয়েছে। একইসঙ্গে কুমিল্লা-১০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইফতেখার হোসেন বলেছেন, সীমান্তে গোপন বৈঠকের তথ্য পেয়েছেন এবং বিজিবি সেদিকে কড়া নজরদারি চালাচ্ছে। তিনি বলেন, "আমাদের কাছে যে কোনো অপতৎপরতা রুখে দেওয়ার সক্ষমতা আছে।"


এই গুঞ্জন এবং নিরাপত্তা পরিস্থিতির অবনতি সত্ত্বেও এখনও নিশ্চিত হওয়া যায়নি যে, বৈঠকটি প্রকৃতপক্ষে ঘটেছিল কি না। রাজনৈতিক অস্থিরতার কারণে পরিস্থিতি দিন দিন জটিল হতে পারে বলে মন্তব্য করছেন বিশেষজ্ঞরা। সমগ্র ঘটনাপ্রবাহ দেশের রাজনীতির উপর প্রভাব ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।