বিচার বিভাগের স্বচ্ছতার জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পেল অপসারণ ক্ষমতা

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ন
বিচার বিভাগের স্বচ্ছতার জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পেল অপসারণ ক্ষমতা

অবশেষে বিচারপতিদের অপসারণের ক্ষমতা সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিলকে ফিরিয়ে দেওয়া হয়েছে। রোববার (২০ অক্টোবর) সকালে প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বে ছয় সদস্যের একটি আপিল বেঞ্চ এ গুরুত্বপূর্ণ আদেশ প্রদান করে। 


বিচার বিভাগের স্বচ্ছতা ও স্থিতিশীলতার জন্য এটি একটি যুগান্তকারী সিদ্ধান্ত বলে মনে করছেন আইনজ্ঞ ও বিশেষজ্ঞরা। বিচারপতিদের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে তাদের অপসারণের প্রক্রিয়া এখন দ্রুততার সাথে সম্পন্ন করা সম্ভব হবে। এর মাধ্যমে বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা আরো বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।


এই আদেশের মাধ্যমে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বিচার বিভাগের কার্যক্রমে আরও কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। দেশের আইন ব্যবস্থার উন্নতি সাধনের পাশাপাশি বিচারপ্রক্রিয়ায় গতি আনতে এই পদক্ষেপ সহায়ক হবে। বিশেষজ্ঞরা মনে করেন, এটি বিচার বিভাগের দুর্বলতা কাটিয়ে ওঠার একটি নতুন দিগন্ত উন্মোচন করবে।


এদিকে, সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে এবং এটি দেশের বিচার ব্যবস্থার জন্য একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে। তবে, সমালোচকরা এর ফলস্বরূপ রাজনৈতিক প্রভাব পড়ার আশঙ্কা করছেন, যা আইন এবং ন্যায়বিচারের পক্ষে নেতিবাচক হতে পারে। 


এখন দেখার বিষয় হলো, এই নতুন ক্ষমতা কিভাবে বাস্তবে কার্যকর হয় এবং এর মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা বজায় থাকে কিনা। বিচার বিভাগের অবিচলতা রক্ষায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 


বিস্তারিত আসছে…