পাঁচবিবিতে গ্রামীণ রাস্তার বেহাল অবস্থা

নিজস্ব প্রতিবেদক
মোস্তাকিম হোসেন, উপজেলা প্রতিনিধি পাঁচবিবি- জয়পুরহাট
প্রকাশিত: বুধবার ৮ই মার্চ ২০২৩ ০৬:৪০ অপরাহ্ন
পাঁচবিবিতে গ্রামীণ রাস্তার বেহাল অবস্থা

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ছোটবড় পুকুর,বিল ও জলাশয়ের পাশদিয়ে যাতয়াতের গ্রামীণ কাঁচা-পাকা রাস্তাগুলোর বেহাল দসা।পুকুর ও বিল পানির ঢেউ ছাড়াও বর্ষার পানি গড়িয়ে পাড়ের মাটি ক্ষয়ে অপসারন হয়। এতে পাকারাস্তার ইট, খোয়া ও পিচগুলো উঠে গিয়ে রাস্তা ভেঁঙ্গে যায়। এমন ভাঁঙ্গা রাস্তা দিয়ে পন্য বোঝায় যানবাহন চলাচলে প্রায় দূর্ঘটনা হয়। এতে যাত্রীর হাত-পা ভাঁঙ্গা ও পন্যের ক্ষতি সহ যানবাহনের বিভিন্ন যন্ত্রাংশেরও ক্ষতি হয়। তবে গাইডওয়াল দেওয়া পুকুর পাড়গুলো স্বাভাবিক দেখাযায়।

 

উপজেলার বাগুয়ানে গ্রামীণ রাস্তার উভয় পাশের পুকুরপাড়া ভেঁঙ্গে যাওয়ায় রাস্তাও ভেঁঙ্গে গেছে। স্থানীয় দোকানদার আবুল খায়ের বলেন, গাইডওয়াল না থাকায় রাস্তাটি পাকা করার বছরই পানির ঢেউয়ে ভেঁঙ্গে যায়। আমাদের মাঠ থেকে ফসল ভ্যানে করে বাড়িতে নিতে কষ্ট হয়। ঝুকিতে যানবাহন চলাচলে বেশকটা দূর্ঘটনা আমার চোখের সামনে ঘটেছে। মেসি ও ট্রাক চালক বলেন, অল্প একটু ভাঁঙ্গার জন্য আমাদেরকে অনেক রাস্তা ঘুড়ে আসতে হয়। এসব রাস্তায় খালি ট্রাক চলাচল করলেও পূন্য বোঝায় যাওয়া যায়না। উপজেলার নন্দীগ্রাম-বিনধারা রাস্তার সোনাপাড়া মাঠের মাঝে এমন অবস্থার সৃষ্টি হয়ে আছে দীর্ঘদিন যাবৎ। পাঁচবিবি-কামদিয়ার সোনাকুল এলাকায় রাস্তার ভাঙ্গন রোধে বাঁশের বেড়া দেওয়া হয়েছে যা মাটি দিয়ে ভরাট করা হবে। বাঁশের বেড়ার পরিবর্তে ইট-সিমেন্টের তৈরী গাইডওয়াল দেওয়া হলে ভালো হবে এমন মন্তব্য অনেকের। একাধিক ড্রাইভার বলেন, উপজেলার অনেক রাস্তার এমন অবস্থা। 


উপজেলা প্রকৌশলী আব্দুল কাউয়ুম বলেন, গ্রামীণ রাস্তার কতটুকু অংশে গাইডওয়াল দেওয়া আছে সঠিক পরিসংখ্যান দিতে না পারলেও পুকুরের পাশের রাস্তাগুলো পর্যায়ক্রমে গাইডওয়াল দেওয়া হচ্ছে।