বরিশালে নগরীর সড়ক ডিভাইডার এখন মৃত্যুপুরী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৯শে জুন ২০২২ ০৬:০৫ অপরাহ্ন
বরিশালে নগরীর সড়ক ডিভাইডার এখন মৃত্যুপুরী

বরিশাল নগরীর যানজট নিরসন এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে স্থাপিত সড়ক ডিভাইডার দীর্ঘদিন মনিটরিংয়ের অভাবে ভেঙে গিয়ে এখন তা মৃত্যুকূপে পরিণত হয়েছে বলে অভিযোগ উঠেছে। অদক্ষ চালক আর রাতের মালবাহী ট্রাকের ধাক্কায় সড়কের বিভিন্ন স্থানে ডিভাইডারগুলো ভেঙে গেছে। কোথাও কোথাও ডিভাইডারের রডগুলো এমনভাবে বেঁকে আছে যাতে দিনের বেলায় দুর্ঘটনা ঘটে থাকে। অদক্ষ চালকদের কারণেই এমন পরিস্থিতি তৈরী হয়েছে জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছেন দ্রুততম সময়ের মধ্যে এগুলো মেরামত বা সংস্কার করা হবে।


জানা গেছে, বেশ কয়েকবছর পূর্বে বরিশাল নগরবাসীর যানজট নিরসন ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র নির্দেশে নগরীর গুরুত্বপূর্ণ সড়কের মাঝে ডিভাইডার (লোহার বেড়িগেট) দেওয়া হয়। তাতে অনেকটাই কমে যায় যানজট, আর তার সুবিধা পায় বিভিন্ন যানবাহনের চালক, যাত্রী সহ পথচারীরা। তবে সময়ের ব্যাবধানে চালক ও পথচারীদের দায়িত্বহীনতা এবং খামখেয়ালীর ফলে ক্রমেই সড়কের মাঝে ডিভাইডার গুলো এখন মৃত্যুকূপে পরিনত হচ্ছে। জানাগেছে, ডিভাইডার স্থাপনের পর থেকে বেশ কিছু যানবাহনের কতিপয় চালকদের উদাসীনতার কারনে প্রায় সময়ই গাড়ি চালানোর সময় সজোরে ধাক্কা দিলে ডিভাইডার গুলো ভেঙ্গে যায়। নগরীর বেশ কিছু সড়ক ঘুরে দেখা গেছে সড়কের মাঝ খানের ডিভাইডারগুলো ভেঙ্গে গেছে। সাথে ছোট সিমেন্টের পিলারগুলো ভেঙ্গে ভিতরের রড বের হয়ে আছে। যা দিন দিন হুমকির হয়ে দাঁড়াচ্ছে। 


বরিশাল সিটি কর্পোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, বেশির ভাগ অদক্ষ ট্রাক চালকরা ডিভাইডারগুলো গভীর রাতে ধাক্কা দিয়ে ভেঙ্গে ফেলে যায়। তবে সিটি কর্পোরেশন পক্ষ থেকে আমরা প্রায় সময়ই মনিটরিং করে থাকি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যে স্থানগুলোতে ডিভাইডারা ভাঙ্গা রয়েছে তা দ্রুত সময়ের মধ্যে মেরামত করা হবে।