আশাশুনির তেঁতুলিয়া সড়কে একাধিক স্থানে ধস, ঝুঁকি

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: শনিবার ২৬শে জুন ২০২১ ০৬:০১ অপরাহ্ন
আশাশুনির তেঁতুলিয়া সড়কে একাধিক স্থানে ধস, ঝুঁকি

আশাশুনি উপজেলার কাদাকাটি হলদেপোতা টু তেঁতুলিয়া বাজার সড়ক অংশে একাধিক স্থানে ধস লেগে মূল সড়ক ভাংতে শুরু করেছে। দ্রুত সংস্কার না করলে সড়কটি ব্যবহার অনুপযোগি হতে পারে।




আশাশুনি উপজেলার অন্যতম ব্যস্ত সড়ক কাদাকাটি টু প্রতাপনগর সড়ক। সড়কের হলদেপোতা টু মিত্র তেঁতুলিয়া বাজার অংশের উভয় পার্শ্বে খাল বা মৎস্য চাষের লোণাপানির ঘের। বছরের পুরোটা সময় লবণ পানির স্পর্শে সড়কটির মাটির অংশ রসে থাকে। বর্ষা মৌসুম শুরুর সাথে সাথে সড়কটি ব্যাপক ভাবে রসতে থাকে।




সামান্য বাতাস ও ঝড়ো হাওয়ায় ঘেরের পানি সড়কে উপর আছড়ে পড়ে। সড়কের পাশে আউট ড্রেন না থাকায় এবং সড়ক নির্মানের সময় প্যালা সাইটিং না দেওয়ায় সড়কগুলো অরক্ষিত হয়ে আছে। নানাবিধ কারনে সড়কের অনেক স্থানে মাটিতে ফাঁটল ধরে ধস লেগেছে। 




মাটি সরতে শুরু করায় মূল সড়কের ইট বা সিলকোটে ফাঁটল ধরেছে। বর্ষা মৌসুমে বৃষ্টি চলতে থাকলে এবং দ্রুত সংস্কার কাজ না করা হলে সড়কের বড় অংশ ধসে পড়ার আশঙ্কা বিরাজ করছে। তাছাড়া সড়কের উপর দিয়ে ভারী ও মাঝারি যানবাহন চলাচল করতে থাকলে অবস্থা আরও ভয়াবহ হতে পারে। 



কাদাকাটি ইউপি চেয়ারম্যান দিপংকর কুমার সরকার দীপ জানান, সড়কের অনেক স্থানে ফাটল লেগেছে। সড়কের পাশের অংশ ধসে পড়ায় সে সব স্থানে মূল সড়ক হুমকীর মুখে পড়েছে। এখনই সড়ক রক্ষায় এলজিইডি এগিয়ে না এলে বড় ধরনের ক্ষতির সম্ভাবনা রয়েছে। 



উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন বলেন, ধ্বনলাগা স্থানগুলো রক্ষার জন্য প্রাথমিক কাজ শীঘ্রই করা হবে। দীর্ঘস্থায়ী কাজের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।