করোনার ৮ ধরনের টিকা আবিষ্কার করেছে চীন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১৭ই মার্চ ২০২০ ০৫:২৯ অপরাহ্ন
করোনার ৮ ধরনের টিকা আবিষ্কার করেছে চীন

নভেল করোনাভাইরাস প্রতিরোধে ৮ ধরনের টিকা আবিষ্কার করেছেন চীনের বিজ্ঞানীরা। ওই টিকাগুলোর কয়েকটি ইতিমধ্যেই অন্য প্রাণিদের ওপর কার্যকর বলে প্রমাণিত হয়েছে। চাইনিজ অ্যাকাডেমি অফ মেডিকেল সায়েন্স এর ইনস্টিটিউট অফ ল্যাবরেটরি অ্যানিমেল সায়েন্স এর প্রধান কিন চুয়ান মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানান।

কিন চুয়ান বলেন, ‘বর্তমানে অ্যাকাডেমি অফ মেডিকেল সায়েন্স ৮টি টিকার কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। টিকাগুলোর কয়েকটি ইতিমধ্যেই কার্যকর বলে প্রমাণিত হয়েছে।’ বর্তমানে ওই টিকাগুলো ইঁদুর এবং বানরের ওপর পরীক্ষা করে দেখা হচ্ছে। আর টিকাগুলোর পার্শ্বপ্রতিক্রিয়া কী হতে পারে সে বিষয়ে এখনো গবেষণা করছেন বিজ্ঞানীরা।

কিন চুয়ানে বলেন, বিজ্ঞানীরা করোনা প্রতিরোধে সবচেয়ে কার্যকর ওষুধটি খুঁজে বের করার চেষ্টা করছেন। আর কোভিড-১৯ ছড়ানোর প্রধান উপায়গুলো কি তাও বের করার চেষ্টা করছেন।

চীনের শিক্ষা মন্ত্রণালয়ের সায়েন্স অ্যান্ড টেকনোলজির পরিচালক লেই চাওঝি জানান, চীনের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে ওই টিকাগুলো তৈরির কাজ চলছে। শিগগিরই হয়তো সেগুলো মানবদেহেও পরীক্ষা করে দেখা হবে। তবে আগামী এপ্রিলের আগে হয়তো তা সম্ভব হবে না।

ওদিকে সাংহাই শহরের স্বাস্থ্য কমিশনের উপ পরিচালক  উই চেংডং সোমবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, কোভিড-১৯ এর একটি এমআরএনএ (mRNA) ভ্যাকসিন আগামী এপ্রিল মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই মানবদেহে পরীক্ষা করে দেখা হতে পারে। এটি একটি ভিএলপি ভ্যাকসিন। যা মূলত দেহের অ্যান্টিবডি তৈরি করে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধে গড়ে তুলবে। সূত্র: শিনহুয়া

ইনিউজ ৭১/টি.টি. রাকিব