হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তনের যে সিদ্ধান্ত নিলেন

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শুক্রবার ২৭শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:০৪ অপরাহ্ন
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তনের যে সিদ্ধান্ত নিলেন

হাসিনা সরকার পতনের পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তনের দাবি নিয়ে আলোচনা বাড়ছে। সম্প্রতি বিমানবন্দরের সামনে বিভিন্ন ব্যানারে বিক্ষোভ দেখা গেছে। বিক্ষোভকারীরা বিমানবন্দরটির নাম পরিবর্তন করে জিয়া আন্তর্জাতিক বিমানবন্দর করার দাবি জানাচ্ছেন।


বৃহস্পতিবার সচিবালয়ে ‘বিশ্ব পর্যটন দিবস-২০২৪’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু নাসের খান জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তনের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তিনি বলেন, “এটি পরিবর্তন করা হবে কিনা, সেটি পরে সিদ্ধান্ত নেয়া হবে।”


এ সময় তিনি আরও জানান, বিমানবন্দরের থার্ড টার্মিনালের কাজ ৯৮ শতাংশ সম্পন্ন হয়েছে। তবে উদ্বোধনের জন্য আরও ছয় মাস সময় লাগবে। 


গত ১ সেপ্টেম্বর, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নাম পরিবর্তনের দাবি জানিয়ে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ সারা দেশে সোচ্চার হন। তাদের দাবি, দেশের রাজনৈতিক ইতিহাসের সঙ্গে জড়িত একটি প্রভাবশালী ব্যক্তিত্বের নামে বিমানবন্দরটির নামকরণ করা হোক। 


আবু নাসের খান সংবাদ সম্মেলনে উল্লেখ করেন, সরকার নাম পরিবর্তনের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে, তবে এ সম্পর্কে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি। এই পরিস্থিতিতে, নাম পরিবর্তনের দাবিতে আন্দোলন অব্যাহত রয়েছে। 


এদিকে, দেশের বিমানবন্দরগুলোর আধুনিকীকরণ ও উন্নয়ন নিয়ে আলোচনা হচ্ছে, যা পর্যটন শিল্পকে আরো সমৃদ্ধ করবে বলে আশা করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, থার্ড টার্মিনাল উদ্বোধনের পর বিমানবন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে এবং এটি আন্তর্জাতিক মানের সেবা প্রদান করতে পারবে।


বিমানবন্দরটির নাম পরিবর্তনের দাবির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা সরকারের প্রতি তাদের দাবির প্রতি গুরুত্বারোপ করেছেন, এবং তারা আশা করেন যে তাদের দাবি সরকারের কাছে গুরুত্ব পাবে। এই বিষয়ে পরবর্তী সময়ে সরকারের সিদ্ধান্তের দিকে নজর থাকবে সবার।


**[গণমাধ্যমের সর্বশেষ খবর পেতে দৈনিক ইত্তেফাকের Google News অনুসরণ করুন।]**