হিলি সীমান্তে অবৈধ অনুপ্রবেশের দায়ে বাংলাদেশি যুবক আটক

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০২:৫০ অপরাহ্ন
হিলি সীমান্তে অবৈধ অনুপ্রবেশের দায়ে বাংলাদেশি যুবক আটক

দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারত থেকে দেশে প্রবেশের সময় মিজানুর রহমান (২৯) নামে এক বাংলাদেশি যুবককে আটক করেছে সীমান্ত রক্ষী বাহিনী বিজিবি। শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টায়, হিলি সীমান্তের ২৮৫ এস নম্বর মেইন পিলারের ১৪ নম্বর সাবপিলার সংলগ্ন এলাকা দিয়ে মিজানুর রহমান নিজ দেশে প্রবেশের চেষ্টা করছিলেন। সীমান্তে দায়িত্বরত বিজিবি সদস্যরা তাকে আটকের পর ক্যাম্পে নিয়ে আসেন।


বিজিবির হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার আশরাফ আলী জানান, মিজানুর রহমান ভারতে তার খালার বাড়িতে চিকিৎসার জন্য গিয়েছিলেন। তার খালা মোছাঃ আনোয়ারার বাড়ি ভারতের গংগারামপুর থানা এলাকায় অবস্থিত। আটক যুবক স্বীকার করেছেন, চলতি বছরের ২১ মার্চ দিনাজপুরের বিরল সীমান্ত দিয়ে তিনি ভারতে প্রবেশ করেছিলেন। সেখানে তিনি ছয় মাস কাটিয়ে চিকিৎসা শেষে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছিলেন।


আটকের সময় মিজানুর রহমানের কাছ থেকে একটি মানিব্যাগ, মোবাইল চার্জার, রিয়ালমি-সি৬৭ মডেলের একটি মোবাইল এবং দুটি বাংলা সিম কার্ড পাওয়া গেছে। তবে তার কাছে কোনো অর্থ ছিল না। বিজিবি বিষয়টি তদন্তের জন্য হাকিমপুর থানায় মিজানুরের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের মামলা দায়ের করেছে।


এই ঘটনা সীমান্ত নিরাপত্তার উপর গুরুত্ব আরোপ করছে, কারণ অবৈধভাবে সীমান্ত পারাপার না শুধুমাত্র আইন লঙ্ঘন, বরং তা অনেক ধরনের ঝুঁকির সৃষ্টি করতে পারে। সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যরা তাদের দায়িত্ব পালন করে এসব ঝুঁকি প্রতিরোধে কাজ করে যাচ্ছেন। আটক মিজানুর রহমানকে আদালতে হাজির করার জন্য আইনানুগ প্রক্রিয়া চলমান রয়েছে বলে বিজিবি সূত্র জানিয়েছে। 


এদিকে, সীমান্তবর্তী এলাকায় অবৈধ পারাপার এবং চোরাচালান প্রতিরোধে বিজিবির কার্যক্রম জোরদার করা হয়েছে। সীমান্তে অতিরিক্ত নজরদারি এবং টহলের মাধ্যমে এ ধরনের কর্মকাণ্ড প্রতিরোধে কাজ করে যাচ্ছে বাহিনীটি।