আজ দেশে ৪ ঘণ্টা ইন্টারনেট সেবা বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ন
আজ দেশে ৪ ঘণ্টা ইন্টারনেট সেবা বন্ধ থাকবে

পটুয়াখালীর কুয়াকাটায় আজ রাতে ইন্টারনেট সেবা ৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। 


সংস্থাটির মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণাবেক্ষণ) সাইদুর রহমানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (২৮ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টা থেকে রোববার (২৯ সেপ্টেম্বর) ভোর ৬টা পর্যন্ত কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিস্টেম SEA-ME-WE-5 (SMW5) কনসোর্টিয়ামের অধীনে রক্ষণাবেক্ষণ কাজ সম্পন্ন হবে। এ সময়ে সাবমেরিন ক্যাবলের লাইটিং ফিল্টার স্থাপন করা হবে।


বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নির্ধারিত সময়ে SMW5 সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুয়াকাটা ল্যান্ডিং স্টেশনে সংযুক্ত সব সার্কিটের ব্যান্ডউইথ পরিষেবা বন্ধ থাকবে। তবে একই সময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে SEA-ME-WE-4 (SMW4) সাবমেরিন ক্যাবলের সার্কিটগুলো সচল থাকবে, যা গ্রাহকদের কিছুটা স্বস্তি দেবে।


এছাড়া, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন সময়ে ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ইন্টারনেটের ধীরগতির সম্মুখীন হতে পারেন, অথবা সেবা বিঘ্ন ঘটতে পারে। বিএসসিপিএলসি কর্তৃপক্ষ এই সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে এবং গ্রাহকদের সহযোগিতা কামনা করেছে।


কুয়াকাটা, একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে, সারা বছর পর্যটকদের আকৃষ্ট করে। সেক্ষেত্রে, ইন্টারনেট সেবার অস্থায়ী বিঘ্ন পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের জন্য কিছুটা অসুবিধার সৃষ্টি করতে পারে। তবে বিএসসিপিএলসি কর্তৃপক্ষের পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়েছে যে, এই রক্ষণাবেক্ষণ কাজটি দ্রুত শেষ হবে এবং গ্রাহকরা শিগগিরই স্বাভাবিক সেবা ফিরে পাবেন।


গ্রাহকদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময়, কারণ দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা বর্তমানে জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। বিএসসিপিএলসির এই উদ্যোগ কুয়াকাটার ইন্টারনেট সেবার মান উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।