অরুণাচল প্রদেশ নিয়ে ভারত-চীনের মধ্যে নতুন দ্বন্দ্ব শুরু

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০১:৫৫ অপরাহ্ন
অরুণাচল প্রদেশ নিয়ে ভারত-চীনের মধ্যে নতুন দ্বন্দ্ব শুরু

অরুণাচল প্রদেশ নিয়ে ভারত-চীনের বিতর্ক নতুন করে উসকে উঠেছে। সম্প্রতি, অরুণাচল প্রদেশের একটি পর্বত শৃঙ্গের নামকরণ করা হয়েছে যষ্ঠ দালাই লামার নামে। এই শৃঙ্গটির উচ্চতা ২০,৯৪২ ফুট এবং প্রথমবারের মতো এর চূড়ায় আরোহণ করেছেন নিমাস (ন্যাশনাল ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টস) এর পর্বতারোহীরা। 


ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর সরকার এই নামকরণকে স্বীকৃতি দিয়েছে। কিন্তু চীনের পক্ষ থেকে তীব্র আপত্তি জানানো হয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেছেন, "জাংনান (অরুণাচল) চীনেরই অংশ।" 


ভারত অবশ্য চীনের এই দাবিকে সম্পূর্ণ অস্বীকার করে বলেছে যে, চীন নিজস্ব উদ্দেশ্যে অরুণাচল প্রদেশের নামকে জাংনান হিসেবে উল্লেখ করছে। চলতি বছরের এপ্রিলে, চীন আরও ৩০টি এলাকার নতুন নাম ঘোষণা করে, যা ভারতের তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। এর আগেও ২০১৭, ২০২১ ও ২০২৩ সালে চীন অরুণাচলের বিভিন্ন এলাকার নাম নিজেদের মত করে রেখেছিল।


ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এ বিষয়ে মন্তব্য করেছেন, "আপনার বাড়ির নাম আমি বদলে দিলে সেটা কি আমার হয়ে যায়? মালিকানা বদলে যায়? যায় না। তেমনই অরুণাচল প্রদেশের নাম বদলালেও এই রাজ্য কখনো চীনের হবে না।" 


চীনের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কের মধ্যে এই নতুন বিতর্ক যে টানাপোড়েন তৈরি করতে পারে, তা নিয়ে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। ভারত সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে যে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, যা ভবিষ্যতেও থাকবে।


এ পরিস্থিতিতে আন্তর্জাতিক পর্যায়ে দুই দেশের সম্পর্কের অবস্থা ও ভবিষ্যৎ নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। এই নতুন বিতর্ক কেবল সীমান্তের সমস্যা নয়, বরং বৃহত্তর geopolitical সম্পর্ককেও প্রভাবিত করতে পারে। 


ভারত ও চীনের মধ্যে এই দীর্ঘদিনের বিবাদ কি নতুন মাত্রা পাবে, তা নিয়ে এখন সবার দৃষ্টি।