আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা এবং বাড়বে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:২৮ অপরাহ্ন
আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা এবং বাড়বে তাপমাত্রা

দেশের বিভিন্ন অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টিপাতের পরও দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর থেকে দেওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।


আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বেশিরভাগ এলাকাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে ১ অক্টোবর থেকে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে, যা তিন থেকে চার দিন ধরে অব্যাহত থাকতে পারে। 


এদিকে, অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের তেঁতুলিয়ায় সর্বোচ্চ ১৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, যা এ সময়ের মধ্যে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত। তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৯ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে, দেশের সর্বোচ্চ তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়, যা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস।


বৃষ্টিপাতের এ প্রবণতা দেশের কৃষির জন্য মিশ্র প্রতিক্রিয়া তৈরি করতে পারে। হালকা বৃষ্টি ফসলের জন্য উপকারী হলেও অতিরিক্ত বৃষ্টিপাত বিশেষ করে মাঝারি ধরনের ভারি বর্ষণ বন্যা বা জলাবদ্ধতার সৃষ্টি করতে পারে, যা ফসলের ক্ষতির কারণ হতে পারে। তাই কৃষক এবং সাধারণ মানুষকে আবহাওয়ার সর্বশেষ অবস্থা সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দেওয়া হয়েছে।


আবহাওয়া অধিদপ্তর থেকে নিয়মিতভাবে বৃষ্টিপাতের তথ্য ও পূর্বাভাস প্রকাশিত হচ্ছে। সেই অনুযায়ী দেশের মানুষকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে, বিশেষ করে যারা বৃষ্টিপ্রবণ এলাকায় বসবাস করছেন তাদের জন্য।