ভূরুঙ্গামারী প্রাথমিক শিক্ষা অফিসে দশ পদের ছয়টি শূণ্য !

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৬ই ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫৩ অপরাহ্ন
ভূরুঙ্গামারী প্রাথমিক শিক্ষা অফিসে দশ পদের ছয়টি শূণ্য !

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর প্রাথমিক শিক্ষা অফিসে জনবল স্বল্পতার কারণে শিক্ষা ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এতে প্রাথমিক বিদ্যালয়গুলোর নিয়মিত কার্যক্রম সঠিকভাবে তাদরকি করা সম্ভব হচ্ছেনা। অপরদিকে দাপ্তরিক কাজ নিয়ে শিক্ষা অফিসে আসা শিক্ষকরা ভোগান্তির শিকার হচ্ছেন।


উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানাগেছে, উপজেলায় ১২২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ের কার্যক্রম তদারকির জন্য একজন উপজেলা শিক্ষা অফিসারসহ চার জন সহকারি উপজেলা শিক্ষা অফিসারের পদ রয়েছে। সহকারি উপজেলা শিক্ষা অফিসারের চারটি পদের মধ্যে দু’টি পদ দীর্ঘদিন যাবত শুন্য রয়েছে।


 অপরদিকে কর্মচারিদের পাঁচটি পদের বিপরীতে কর্মরত আছেন মাত্র দু’জন। অফিস সহকারি, হিসাব সহকারি ও অফিস সহায়ক পদ দীর্ঘদিন যাবত শুন্য রয়েছে।

শিক্ষা অফিসে কর্মরত দু’জন সহকারি উপজেলা শিক্ষা কর্মকর্তার মধ্যে একজনের বিরুদ্ধে মামলা হলে তিনি কিছুদিন জেলে আটক থাকেন। বর্তমানে তিনি জামিনে এলেও প্রায় ৬ মাস যাবত কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। এতে একজন সহকারি উপজেলা শিক্ষা অফিসারকে পুরো উপজেলার দায়িত্ব পালন করতে হচ্ছে। একজন অফিসারে পক্ষে এতগুলো বিদ্যালয় সঠিকভাবে পরিদর্শন করা একেবারেই অসম্ভব হয়ে পড়েছে।


পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, বিদ্যালয়ের কাজে অফিসে এসেছি। লোকজন না থাকায় অপেক্ষা করতে হচ্ছে। 


জেলা প্রথমিক শিক্ষা অফিসার মো. শহীদুল ইসলাম জানান, জনবল সংকটের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আশাকরা যায় শীর্ঘই জনবল সংকটের সমাধান হবে।


প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রংপুর বিভাগের উপ-পরিচালক মো. মুজাহিদুল ইসলাম বলেন, জনবল সংকটে বিষয়টি অবগত হলাম। আগামী রোববার ঢাকায় মিটিং আছে। মিটিংয়ে বিষয়টি উপস্থাপন করা হবে।