নোবিপ্রবির ছাত্র হল যেন ময়লার ভাগাড় !

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: বুধবার ৮ই ফেব্রুয়ারি ২০২৩ ০৮:২৬ অপরাহ্ন
নোবিপ্রবির ছাত্র হল যেন ময়লার ভাগাড় !

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ছাত্রদের আবাসিক হল সাবেক স্পিকার আব্দুল মালেক উকিল হল যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে।


বুধবার(৮ ফেব্রুয়ারী) সরেজমিনে গিয়ে সাবেক স্পিকার আব্দুল মালেক উকিল হলের প্রতিটি তলায় যত্রতত্র ময়লা পড়ে থাকতে দেখা যায়।শুধু তাই নয় হলের বাথরুমগুলোর অবস্থা ও শোচনীয়।


শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের হলের অভ্যন্তরে ময়লা-আবর্জনা রাখার জন্য কয়েকটি ডাস্টবিন রয়েছে। যা খুবই অপর্যাপ্ত। ময়লা ফেলার নির্ধারিত জায়গা ও পর্যাপ্ত ডাস্টবিনের অভাবে যত্রতত্র আবর্জনার স্তূপ তৈরি হয়েছে। তাছাড়া এসব ময়লা পরিষ্কারের জন্য নেই তেমন পরিচ্ছন্নতা কর্মী। প্রতিনিয়ত অপরিষ্কার থাকায় এসব আবর্জনা থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ। যার ফলে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে শিক্ষার্থীরা।


তৃতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুল মোমেন জানান হলের বাথরুম,বেসিন, দুই তিন সপ্তাহে একবার পরিষ্কার করা হয় যার ফলে নোংরা বাথরুম বেসিন ব্যবহার করতে হয় প্রতিনিয়ত।


তিনি আরো বলেন,হলের অভ্যন্তরে ময়লার ঝুড়ি কম দেওয়া হয়েছে এবং যা দেওয়া হয়েছে সেগুলোতেও ময়লা ফেলা যায়না কুকুরের কারনে।হলের ভিতরে কুকুর প্রবেশ করে পরিবেশ আরো নোংরা করে তুলছে।


হলের পরিষ্কার পরিচ্ছন্নতার দায়িত্ব নিয়োজিত দুজনের বিরুদ্ধে রয়েছে বিস্তর অভিযোগ। প্রথম ও তৃতীয় তলার পরিষ্কারের দায়িত্বে রয়েছে হ্রদয় বাবু এবং দ্বিতীয় ও চতুর্থ তলা পরিষ্কারের দায়িত্বে রয়েছেন মাইনুদ্দীন রিয়াজ।


তবে শিক্ষার্থীদের অভিযোগ রিয়াজ এক মাসেও একদিন বাথরুম পরিষ্করার করেননা।তিনি স্থানীয় বিধায় বাহির থেকে লেবার এনে মাসে একদিন তার দায়িত্ব থাকা ফ্লোরগুলো পরিষ্কার করান।


হলের পরিবেশ পরিস্থিতি ও তার ভূমিকা নিয়ে সহকারী হল প্রভোস্ট শুভব্রত ভৌমিকের কাছে জানতে চাইলে তিনি বলেন অল্প কিছুদিনের মধ্যেই এ সমস্যা সমাধান হবে।আমরা আমাদের জায়গা থেকে সর্বোচ্চ চেষ্টা করছি এ সকল অসুবিধাগুলো দূর করার।