জাতিসংঘের ৭৯তম অধিবেশন শেষে ঢাকার পথে মুহাম্মদ ইউনূস

নিজস্ব প্রতিবেদক
সামির আসাফ, প্রতিনিধি ( ঢাকা )
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ১০:৪৩ পূর্বাহ্ন
জাতিসংঘের ৭৯তম অধিবেশন শেষে ঢাকার পথে মুহাম্মদ ইউনূস

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশন ও উচ্চ পর্যায়ের বৈঠক সমাপ্ত করে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। শুক্রবার নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কাতার এয়ারওয়েজের একটি বাণিজ্যিক ফ্লাইটে রাত সাড়ে ৯টায় তিনি যাত্রা করেন। প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম জানিয়েছেন, ফ্লাইটটি বাংলাদেশ সময় রাত ২টা ১৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পরিকল্পনা রয়েছে।


শফিকুল আলমের মতে, এবারের জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ ছিল বাংলাদেশের সরকার প্রধানদের মধ্যে সবচেয়ে সফল সফর। প্রধান উপদেষ্টার নেতৃত্বে এই সফরে বাংলাদেশের উন্নয়নমূলক কার্যক্রম ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি নিয়ে আলোচনা হয়। 


মুহাম্মদ ইউনূসের এই সফর দেশের জন্য এক নতুন দিগন্ত উন্মোচন করবে বলেও তিনি আশা প্রকাশ করেন। তিনি আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশের অবস্থান তুলে ধরার পাশাপাশি উন্নয়নশীল দেশগুলোর স্বার্থ রক্ষায় বিভিন্ন সহযোগিতা ও সমর্থন আহ্বান করেছেন। 


এখন বাংলাদেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশে ইউনূসের এই সফরের প্রভাব কেমন হবে, সেটাই এখন লক্ষ্য করার বিষয়। বিমানবন্দরে তার আগমনের পর গণমাধ্যমে আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে।