কানপুরে বাংলাদেশি সমর্থককে পেটাল ভারতীয়রা

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৭শে সেপ্টেম্বর ২০২৪ ০৩:০৩ অপরাহ্ন
কানপুরে বাংলাদেশি সমর্থককে পেটাল ভারতীয়রা

কানপুরে শুরু হয়েছে বাংলাদেশ-ভারত সিরিজের দ্বিতীয় টেস্ট। এই ম্যাচ ঘিরে নিরাপত্তা ইস্যুতে উদ্বেগ ছিল আগে থেকেই। বিষয়টি মাথায় নিয়ে বাংলাদেশি ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক তৎপরতা দেখা গেছে ভারতীয় প্রশাসনে। তবে ম্যাচ মাঠে গড়াতেই বিদ্বেষের শিকার হয়েছেন বাংলাদেশের এক সমর্থক।


কানপুর টেস্টের প্রথম দিন চলাকালে বাংলাদেশের এক সমর্থককে মারধর করেছেন ভারতীয় সমর্থকরা।টাইগার রবি নামে খ্যাত বাংলাদেশের এই সমর্থককে ম্যাচের শুরু থেকেই অকথ্য ভাষায় গালাগালি করেন ভারতীয় সমর্থকরা। পরিস্থিতি বুঝতে পেরে গ্যালারির এক কোণে সরে যান রবি। সেখানে বসেই খেলা দেখছিলেন। 


কিন্তু এত চেষ্টা করেও রক্ষা হলো না। প্রথম সেশনের খেলা শেষে রবি যখন গ্যালারির একটু নিচের দিকে নামেন, তখন তাকে মারধর করেন ভারতীয় কিছু সমর্থক। ভারতীয়দের কিল ঘুষিতে রবি এতটাই আহত হন যে, ওই স্থানেই মূর্ছা যান।কিছুক্ষণ পর স্থানীয় পুলিশ ঘটনাস্থলে হাজির হয়। তারা রবিকে মাঠেই প্রাথমিক চিকিৎসা দেয়ার চেষ্টা করেন। এরপর সেখান থেকে তাকে একটি গাড়িতে করে হাসপাতালে নিয়ে যান বলে জানা গেছে।

 

গত মাসে শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে হিন্দুদের ওপর সহিংসতার কিছু পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেসবের অধিকাংশ পরবর্তীতে মিথ্যা প্রমাণিত হলেও বাংলাদেশ সিরিজকে ঘিরে ভারতে উত্তেজনা সৃষ্টি হয়। বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ আয়োজন না করার জন্য বিসিসিআইকে বারবার অনুরোধ করেছিল ভারতের বেশকিছু উগ্রবাদী সংগঠন। সিরিজ আয়োজন করলে সেখানে হামলার হুমকিও দেয়া হয়েছে।


তবে বিসিসিআই এসব হুমকি অগ্রাহ্য করে খেলা নির্দিষ্ট সময়েই মাঠে গড়ানোর সিদ্ধান্ত নেয়। সেজন্য বাংলাদেশি ক্রিকেটারদের নিরাপত্তাও কয়েকগুণ বাড়িয়ে দেয়া হয়।তবে খেলোয়াড়রা নিরাপত্তা বলয়ে থাকলেও দর্শকদের ক্ষেত্রে সেটা যে নিশ্চিত করা সম্ভব হয়নি তার প্রমাণ মিললো টাইগার রবি নামের বাংলাদেশ ক্রিকেটের সুপারফ্যানের ঘটনায়। যদিও তাকে মারধরের ঘটনায় উগ্রবাদী কোনো সংগঠনের সম্পৃক্ততা আছে কি না তা জানা যায়নি।

 

এদিকে, দ্বিতীয় টেস্টের প্রথম দিনে টস হেরে ব্যাটিং করছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ৯৪ রান করেছে টাইগাররা। ৩২ রান করা মুমিনুল হকের সঙ্গে উইকেটে আছেন মুশফিকুর রহিম।

 

এর আগে ওপেনিংয়ে নেমে শুরু থেকেই বেশ নাজুক ছিলেন জাকির হাসান। ২৪ বল খেলে কোনো রানই করতে পারেননি বাঁহাতি এই ব্যাটার। ইনিংসের নবম ওভারে আকাশ দীপের বলে ক্যাচ আউট হয়ে ফেরেন টাইগার ওপেনার।  

 

জাকিরের বিদায়ের পর স্কোরকার্ডে ৩ রান যুক্ত হতেই ফেরেন সাদমান ইসলাম। তাকেও ফেরান আকাশ দীপ। ৩৬ বলে ২৪ রান করে আউট হন সাদমান। তৃতীয় উইকেটে মুমিনুলের সঙ্গে ৫১ রানের জুটি গড়েন শান্ত। তবে মধ্যাহ্ণবিরতির পরপর ৩১ রান করে অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে আউট হন শান্ত।