তোফাজ্জলকে পিটিয়ে হত্যার ঘটনায় তিনজন আটক

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩০ অপরাহ্ন
তোফাজ্জলকে পিটিয়ে হত্যার ঘটনায় তিনজন আটক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে তোফাজ্জল হোসেন নামে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগের দুই সদস্যসহ তিনজনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয় প্রশাসন আটককৃতদের শাহবাগ থানায় সোপর্দ করে।


আটককৃতদের মধ্যে ছাত্রলীগের ফজলুল হক মুসলিম হল শাখার উপ-বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক জালাল আহমেদ এবং মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ সুমন রয়েছেন। অপরজনের নাম এখনও জানা যায়নি।


জানা গেছে, বুধবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই হলে তোফাজ্জলকে আটক করে শিক্ষার্থীরা। তাকে গেস্টরুমে নিয়ে রাত ১০টা পর্যন্ত দফায় দফায় মারধর করা হয়। এক পর্যায়ে তাকে ক্যান্টিনে বসিয়ে ভাত খাওয়ানো হয়, পরে পুনরায় মারধর করা হয়। রাত ১২টার দিকে তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন শাহবাগ থানায় মামলা করেছে। মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ১৮ সেপ্টেম্বর রাত ৭টা ৪৫ মিনিটে তোফাজ্জলকে বিশ্ববিদ্যালয়ের গেটে সন্দেহজনকভাবে ঘোরাফেরা করতে দেখে শিক্ষার্থীরা তাকে আটক করে।


তোফাজ্জলের পরিচয় জানা গেলে জানা যায়, তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছিলেন। বরগুনার পাথরঘাটা উপজেলার কাঠালতলী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ছিলেন। তার পরিবারে একের পর এক মৃত্যুর কারণে তিনি মানসিকভাবে ভেঙে পড়েছিলেন।


এ ঘটনার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ৭ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে, যা ইতোমধ্যে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। তদন্ত কমিটিকে সন্ধ্যা ৬টার মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


এদিকে, শিক্ষার্থীদের এমন বর্বরোচিত আচরণ নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। শিক্ষার্থীরা মনে করছেন, এটি একটি ন্যাক্কারজনক ঘটনা, যা শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশকে বিপন্ন করেছে। 


প্রসঙ্গত, তোফাজ্জল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গত ৩-৪ বছর ধরে ঘুরে বেড়াতেন এবং তাকে চিনতো অনেকেই। সে সময়ে তাকে সহযোগিতা করা হলেও, এই ঘটনার মাধ্যমে সমাজের প্রতি এক গভীর প্রশ্ন তুলে ধরলো।