বরিশালে পুলিশের উপর জেলেদের হামলায় আহত ২০, আটক ৯ ॥ মামলায় আসামী ৩১২

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৩ই অক্টোবর ২০২২ ০৬:২২ অপরাহ্ন
বরিশালে পুলিশের উপর জেলেদের হামলায় আহত ২০, আটক ৯ ॥ মামলায় আসামী ৩১২

বরিশালের হিজলা উপজেলার মেঘনা নদীতে ইলিশ সম্পদ রক্ষায় প্রজননক্ষম ইলিশ সংরক্ষণ অভিযানে লাঠি-বৈঠা নিয়ে জেলেদের হামলায় মৎস্য কর্মকর্তা ও পুলিশসহ ২০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে হিজলা উপজেলার গৌরব্দি ইউনিয়নের খালিশপুর সংলগ্ন মেঘনা নদীতে এ হামলার ঘটনা ঘটে। হামলায় পুলিশসহ ২০ জন আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন হিজলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইউনুস মিঞা। 


হিজলা উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা এম এম পারভেজ জানান, তার নেতৃত্বে ১৬ পুলিশদস্যসহ মোট ২০ জনের একটি আভিযানিক দল ট্রলার ও স্পীড বোট নিয়ে ভোরে খালিশপুর সংলগ্ন মেঘনা নদীতে যান। সেখানে ইলিশ আহরণকারী জেলেদের কাছাকাছি যাওয়া মাত্রই অভিযানিক দলের ওপর হামলা চালানো হয়।


তিনি বলেন, জেলেদের ট্রলারে থাকা বাঁশ দিয়ে আমাদের আভিযানিক দলের ওপর আকস্মিক হামলা চালানো হয়। এ সময় আরও অনেক জেলে নৌকা নিয়ে আমাদের দিকে ছুটে আসে। তখন পরিস্থিত শান্ত করতে পুলিশ দুই রাউন্ড শটগানের ফাঁকা গুলি ছোড়ে। তবে তার আগেই হামলায় আমাদের দলের ২০ জন সবাই কম-বেশি আহত হয়। আর মাথায় আঘাত লেগে গুরুত্বর আহত হন থানা পুলিশের কনস্টেবল মাহফুজ। তিনি আরও বলেন, হামলার পর পালিয়ে যাওয়ার সময় স্পীড বোটের সহায়তায় ধাওয়া দিয়ে নয় জনকে আটক করা হয়। হামলার ঘটনায় নিয়মিত মামলা দায়ের করা হবে।


হিজলা নৌ পুলিশের পরিদর্শক বিকাশ চন্দ্র দে জানান, অভিযানের বিষয়টি তিনি আগে থেকে জানতেন না। মৎস্য অধিদপ্তর জেলা পুলিশ সদস্যদের নিয়ে অভিযান পরিচালনা করে। পরে খোঁজ নিয়ে জানতে পেরেছি খালিশপুরে মেঘনা নদীতে আভিযানিক দলের ওপর হামলা চালানো হয়েছে।


হিজলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইউনুস মিঞা বলেন, চারদিক থেকে অর্ধশতাধিক নৌকা নিয়ে আমাদের আভিযানিক দলকে ঘিরে ফেলে জেলেরা। জেলেদের হামলায় কনস্টেবল মাহফুজ গুরুতর আহত হয়েছেন, তাকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে। আভিযানিক দলে থাকা সবাই কম-বেশি আহত হয়েছেন। তারা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।


তিনি বলেন, হামলার ঘটনায় মামলা দায়ের করা হচ্ছে। ৯ জনকে আটক করা হয়েছে। সেইসঙ্গে বাকী হামলাকারীদেরও আটকের চেষ্টা অব্যাহত থাকবে।


এদিকে হামলার এ ঘটনায় ১২ জন নামধারীসহ ৩১২ জন জেলের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে হিজলা থানার এসআই ফরিদুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।