পল্টুর হত্যার বিচার: সাবেক এমপিসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
মোঃ ইলিয়াস আলী - জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: শনিবার ২৮শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩২ অপরাহ্ন
পল্টুর হত্যার বিচার: সাবেক এমপিসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা

আট বছর আগে ইউনিয়ন পরিষদ নির্বাচনে গুলিতে নিহত মাহাবুব আলম পল্টুর বাবা আব্দুল জব্বার ঠাকুরগাঁও আদালতে সাবেক দুই এমপি ও ৩৮ জনের বিরুদ্ধে মামলা করেছেন। এই মামলার মধ্য দিয়ে নিহতের পরিবার দীর্ঘ দিনের ন্যায়বিচারের আশায় নতুন করে সাহস অর্জন করেছে।


২০১৬ সালের ৭ মে, ভোট কেন্দ্রে পল্টু গুলিবিদ্ধ হয়ে নিহত হন। ঘটনার পরদিন ঠাকুরগাঁও সদর হাসপাতালে ময়নাতদন্তের পর তার লাশ দাফন করা হয়। মামলার অভিযোগে উল্লেখ করা হয়েছে, সাবেক এমপি দবিরুল ইসলাম, তার ছেলে মাজহারুল ইসলাম সুজন, ও বিভিন্ন স্থানীয় নেতা-কর্মীসহ মোট ৩৮ জনের নাম উল্লেখ করে এবং ১৫০ জন অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। 


পল্টুর বাবা জানান, ওই সময় স্থানীয় আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে ভোট কেন্দ্র দখল করে হামলা চালায় আসামীরা। ঘটনার সময় পুলিশও কার্যকরী ভূমিকা পালন করেনি এবং বরং হুমকি দিয়ে তাঁদের মামলা করতে বাধা দেয়। মামলার বাদী আব্দুল জব্বার বলেন, “আমরা দীর্ঘদিন ধরে বিচার পেতে হন্যা হয়েছি, কিন্তু আওয়ামী লীগ নেতাদের ভয়ে কোনো ব্যবস্থা নিতে পারিনি।”


পল্টুর মা দুরজাহান বলেন, “ছেলে সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিল। ভোট দিতে এসে তাকে হত্যা করা হয়েছে। এখন আমি শুধু তার হত্যার বিচার চাই।”


স্থানীয়রা বলছেন, এই মামলায় জড়িতদের সঠিকভাবে বিচার করা হলে অন্যদের জন্য একটি উদাহরণ হতে পারে। তারা হত্যার বিচার চেয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন।


এদিকে, মামলার আইনজীবি জানান, আদালত ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দিয়েছে। ঘটনার নতুন মাত্রা নিয়ে এলাকার মানুষ আবারও আলোচনায় এসেছে। স্থানীয় জনগণ আশা করছেন, এবার তারা সত্যিকার অর্থে ন্যায়বিচার পাবে এবং পল্টুর হত্যার বিচার হবে।