ডিমের সিন্ডিকেট অপরিবর্তিত , হতাশ হাসনাত আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বুধবার ৯ই অক্টোবর ২০২৪ ০৭:২৯ অপরাহ্ন
ডিমের সিন্ডিকেট অপরিবর্তিত , হতাশ হাসনাত আবদুল্লাহ

অন্তর্বর্তীকালীন সরকারের ডিমের বাজার স্থিতিশীল করতে ব্যর্থতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ। তিনি অভিযোগ করেছেন, ডিম ট্রাকে থাকার সময়ই কারওয়ান বাজারে চারবার হাতবদল ঘটে।


বুধবার (৯ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রকাশিত এক পোস্টে হাসনাত আবদুল্লাহ বলেন, “এখনো পর্যন্ত এই সরকার কোনো সিন্ডিকেট ভাঙতে পারেনি। কেবল সিন্ডিকেটের সাইনবোর্ড পরিবর্তন হয়েছে।” তিনি প্রশ্ন করেন, “সিন্ডিকেট ভাঙতে না পারলে এই অভ্যুত্থানের প্রাথমিক মাহাত্ম্য কী?”


বর্তমানে ঢাকার বাজারে প্রতি ডজন ডিমের দাম ১৭০ টাকা পর্যন্ত গুনতে হচ্ছে ভোক্তাদের। লাল ডিম প্রতি হালিতে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৭ টাকায়, আর সাদা ডিম কিনতে হচ্ছে ৫৩ থেকে ৫৫ টাকায়। পাড়া মহল্লায় লাল ডিম ৬০ টাকা এবং সাদা ডিম ৫৮ টাকা হালিতে বিক্রি হচ্ছে।


ডিমের এই বাড়তি দাম নিয়ন্ত্রণ করতে ও সরবরাহ স্বাভাবিক রাখতে সরকার ভারত থেকে ডিম আমদানির কার্যক্রম অব্যাহত রেখেছে। মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় শর্তসাপেক্ষে ডিম আমদানির অনুমতি প্রদান করেছে। মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে, দেশে প্রতিদিন প্রায় পাঁচ কোটি পিস ডিমের চাহিদা রয়েছে।


ডিমের বাজার পরিস্থিতি বিবেচনায় নিয়ে এবং বাজারদর স্থিতিশীল রাখতে সীমিত সময়ের জন্য ডিম আমদানির অনুমতি দেওয়া হয়েছে। ৭টি কোম্পানিকে ভিন্ন ভিন্ন পরিমাণ ডিম আমদানির অনুমতি দেয়া হয়েছে, যার মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত থাকবে।


বাজারে ডিমের দাম কমানোর জন্য সরকারের পদক্ষেপগুলোকে ইতিবাচক হিসেবে দেখছেন না অনেক ভোক্তা। তাদের দাবি, সরকার যতক্ষণ পর্যন্ত সিন্ডিকেট ভাঙতে না পারবে, ততক্ষণ বাজারের পরিস্থিতি স্বাভাবিক হবে না।