৪০ লাখ শ্রমিককে টিসিবির ন্যায্যমূল্যের পণ্য দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:০০ অপরাহ্ন
৪০ লাখ শ্রমিককে টিসিবির ন্যায্যমূল্যের পণ্য দেবে সরকার

শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া জানিয়েছেন, আগামী ১ অক্টোবর থেকে ৪০ লাখ শ্রমিককে টিসিবির ন্যায্যমূল্যের পণ্য বিতরণ করা হবে। এই কার্যক্রমের উদ্বোধন করা হবে দেশের শ্রমঘন এলাকায়। রোববার (২৯ সেপ্টেম্বর) সচিবালয়ে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে গ্রামীণফোনের চেক গ্রহণ অনুষ্ঠানে তিনি এই তথ্য জানান।


উপদেষ্টা বলেন, “আমরা বিশ্বাস করি, বাংলাদেশের বর্তমান ব্যবস্থাগুলো যদি সচল করা যায়, তাহলে দেশের অধিকাংশ সমস্যার সমাধান হয়ে যাবে। নতুন কিছু করতে হবে এমন নয়।” তিনি উল্লেখ করেন, শ্রমিকদের ১৮ দফা দাবির মধ্যে বেশ কিছু দাবি মেনে নেওয়া হয়েছে এবং সেগুলো বাস্তবায়নের জন্য জোর দেওয়া হচ্ছে।


প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী, ১ অক্টোবর থেকে শ্রমঘন এলাকায় টিসিবির ন্যায্যমূল্যের পণ্য বিতরণের কার্যক্রম শুরু হবে। শ্রমিকরা এই উদ্যোগের মাধ্যমে প্রয়োজনীয় পণ্য সস্তায় ক্রয় করতে পারবেন। শ্রম সচিব এ এইচ এম সফিকুজ্জামান জানান, “আমরা শ্রমিকদের জন্য সুখবর দিতে চাই। শ্রমিকদের ১৮ দফার মধ্যে একটি বিশেষ দফা ছিল তাদের রেশনের বিষয়। আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।”


আগামী ১ অক্টোবর ঢাকার আশুলিয়ায় টিসিবির পণ্যের বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হবে। এতে এক কোটি পরিবারের বাইরে অতিরিক্তভাবে শ্রমঘন এলাকায় ৪০ লাখ শ্রমিককে পর্যায়ক্রমে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য দেওয়া হবে।


উপদেষ্টা আসিফ মাহমুদ আরও বলেন, “শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠনের মূল উদ্দেশ্য হলো শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করা। কিন্তু আমাদের অধিকাংশ শ্রমিকই জানেন না যে তাদের জন্য একটি ফান্ড রয়েছে এবং কীভাবে আবেদন করতে হয়।” তিনি ফান্ডের ব্যবস্থাপনা নিয়ে অস্বচ্ছতা এবং প্রশ্নের কথা উল্লেখ করেন, যা শীঘ্রই সমাধান করা হবে।


এভাবে সরকারের উদ্যোগ শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, যা দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রেও সহায়ক হবে।