দেশে আসছে বিনিয়োগে আগ্রহী সৌদি টিম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: শনিবার ২৫শে সেপ্টেম্বর ২০২১ ০৯:১৩ অপরাহ্ন
দেশে আসছে বিনিয়োগে আগ্রহী সৌদি টিম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানিয়েছেন আগামী ১০ দিনের মধ্যে সৌদি সরকার ও বাংলাদেশের মধ্যে জিটুজি চুক্তি সই করতে সৌদি সরকারকে প্রস্তাব দেওয়া হয়েছে । সৌদি সফর সফল হয়েছে এবং দেশটির বাণিজ্যমন্ত্রী, পরিবহনমন্ত্রী, বিনিয়োগমন্ত্রী, পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড ডেপুটি গভর্নরসহ অনেকের সাতে সাক্ষাৎ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। খুব শিগগিরই তাদের একটা টিম আসবে।


শনিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে সৌদি আরব রাষ্ট্রীয় সফর শেষে দেশে পৌছে এ কথা জানান তিনি। এ সময় সফর সঙ্গী ছিলেন বিডা চেয়ারম্যানসহ অন্যরা।


তিনি জানান, আগামী ২৮ ও ২৯ নভেম্বর বাংলাদেশের বিনিয়োগ কনফারেন্সে দেশটির প্রতিনিধিরা আসবেন। এতে তাদের বিনিয়োগ বা বাণিজ্য মন্ত্রীও আসবেন বাংলাদেশে।


সৌদি সরকার প্রতিনিধি করোনার মধ্যে এই প্রথম বাংলাদেশের সাথে সাক্ষাৎ করল, যা ইতিবাচক জানিয়ে সালমান এফ রহমান আরও বলেন, সৌদি সরকার চট্টগ্রাম ও পতেঙ্গা বে টার্মিনালে বিনিয়োগ আাগ্রহী। এছাড়া আরামকো ও আকাওয়া পাওয়ার তারা এখানে মাতারবাড়িসহ কয়েকটি জায়গায় পাওয়ার সেক্টরে, ঢাকা থেকে পায়রা রেল যোগাযোগ ও কক্সবাজারের পর্যটন খাতের সার্বিক উন্নয়নে তারা বিনিয়োগে আগ্রহী।


এছাড়া সৌদির কোন প্রজেক্টে বাংলাদেশ বিনিয়োগ করতে পারে বলেও জানিয়েছে তারা। বাংলাদেশের পক্ষ থেকে ১৩৮টি পণ্য রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধার প্রস্তাব দেওয়া হলে সৌদি বাণিজ্য মন্ত্রী জিসিসি পদ্ধতি অবলম্বনের পরামর্শ দিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী উপদেষ্টা।