কেশবপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক
এস আর সাইদ - উপজেলা প্রতিনিধি , কেশবপুর যশোর
প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০২৪ ০৭:২২ অপরাহ্ন
কেশবপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

যশোরের কেশবপুর পৌরসভা জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে ২৮ অক্টোবর সকালে একটি বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করে। নগর পরিচালনা ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প (আই.ইউ.জি.আই.পি) এর সহযোগিতায় "স্বাস্থ্য সুরক্ষায় পরিষ্কার হাত সর্বদা গুরুত্বপূর্ণ" প্রতিপাদ্যে অনুষ্ঠিত আলোচনা সভাটি পৌরসভার সভাকক্ষে অনুষ্ঠিত হয়।


সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন পৌর নির্বাহী কর্মকর্তা মোশারফ হোসেন। আলোচনা সভাটি সঞ্চালনা করেন সমাজ উন্নয়ন কর্মকর্তা বিএম মোফাজ্জেল হোসেন। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার আলমগীর হোসেন, উপজেলা যুব উন্নয়ন অফিসার আনজু মনোয়ারা, এবং কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ।


আলোচনা সভায় বক্তারা স্যানিটেশন ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ে গুরুত্বারোপ করেন। পৌরসভার নির্বাহী প্রকৌশলী নূর মোহাম্মদ বলেন, “স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হাত ধোয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।” হিসাবরক্ষণ কর্মকর্তা মফিজুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী সোহেল রানা, ও অন্যান্য কর্মকর্তারাও সভায় বক্তব্য রাখেন।


আলোচনা সভার আগে একটি বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়, যা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‍্যালিতে অংশগ্রহণকারী বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ হাত ধোয়ার গুরুত্ব নিয়ে বিভিন্ন পোস্টার ও ব্যানার নিয়ে সচেতনতা প্রচার করেন।


সভায় বক্তারা জানিয়েছেন, হাত ধোয়ার অভ্যাস স্বাস্থ্য রক্ষায় অপরিহার্য। তাঁরা বলেন, সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গড়ে তোলা এবং স্বাস্থ্য সুরক্ষার ওপর গুরুত্বারোপ করা হলে কমে যাবে বিভিন্ন রোগব্যাধির প্রকোপ। সভায় সবাইকে স্বাস্থ্যসম্মত জীবনযাপন ও সচেতনতা বৃদ্ধির আহ্বান জানানো হয়।


কেশবপুর পৌরসভা এমন একটি উদ্যোগের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি এবং স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে অঙ্গীকারবদ্ধ রয়েছে। কর্মকর্তারা জানান, ভবিষ্যতে এই ধরনের কার্যক্রম আরও জোরদার করা হবে, যাতে সমাজের সব স্তরের মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলতে উদ্বুদ্ধ হন।