কর আদায়ে নতুন যুগ ঘরে বসেই আয়কর দিন-প্রধান উপদেষ্টা ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০২৪ ১১:২৪ পূর্বাহ্ন
কর আদায়ে নতুন যুগ ঘরে বসেই আয়কর দিন-প্রধান উপদেষ্টা ড. ইউনূস

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস দেশের জনগণের প্রতি এক ভিডিও বার্তায় আহ্বান জানিয়ে বলেছেন, “আপনাদের দেওয়া করই দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি।” তিনি অভিযোগ করেছেন যে, সরকারকে করের টাকা জমা দিতে গিয়ে জনগণ নানা সমস্যার মুখোমুখি হন। তবে এখন থেকে সেই ঝামেলা আর থাকবে না—সবার জন্য আয়কর জমা দেওয়া হবে ঘরে বসেই।


ভিডিও বার্তায় ড. ইউনূস জানান, “এখন থেকে আপনাকে ব্যাংকে লাইন ধরে কর জমা দিতে বা আয়কর অফিসে গিয়ে রিটার্ন জমা দিতে হবে না। আপনি সরাসরি আপনার বাসা থেকেই অনলাইনে আয়কর জমা এবং রিটার্ন দাখিল করতে পারবেন।” 


এছাড়া, তিনি উল্লেখ করেন যে, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর শহরের সব সরকারি কর্মকর্তা কর্মচারী এবং তফশিলি ব্যাংক ও বহুজাতিক কোম্পানির কর্মকর্তাদের জন্য অনলাইনে আয়কর রিটার্ন দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। বাকি জনগণকেও অনলাইন ই-রিটার্ন এবং আয়কর জমা দেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে।


প্রধান উপদেষ্টা বলেন, “যে প্রতিষ্ঠানগুলো অনলাইনে বেশি আয়কর রিটার্ন দেবে, তাদের জন্য পুরস্কারের ব্যবস্থা করা হবে। এতে করে জেলা ও শহরে প্রতিযোগিতার পরিবেশ তৈরি হবে।” তিনি দেশের মানুষকে আহ্বান জানিয়ে বলেন, “আপনার আত্মীয়-স্বজন, প্রতিবেশী এবং বন্ধুদেরকে শিখিয়ে দিন কীভাবে ঘরে বসে অনলাইনে আয়কর দিতে হয়।”


তরুণদের প্রতি বিশেষ অনুরোধ করে ড. ইউনূস বলেন, “তরুণেরা এ ক্ষেত্রে করদাতাদের সাহায্য করুন। তারা যেন জানতে পারে কিভাবে সহজে অনলাইনে কর জমা দিতে হয়।” 


তিনি আরও যোগ করেন, “ভবিষ্যতে উদ্যোক্তা হওয়ার জন্য এটি একটি ভাল প্রক্রিয়া। আমরা সমস্ত কর অনলাইনে নেওয়ার প্রস্তুতি নিচ্ছি। আপনার আয়কর দেওয়ার অভিজ্ঞতা যেন মসৃণ ও জঞ্জালমুক্ত হয়, সেটাই আমাদের লক্ষ্য।”


ড. ইউনূসের এ উদ্যোগ দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনায় এক নতুন অধ্যায়ের সূচনা করবে, যা জনগণের জন্য কর প্রদানকে সহজতর করবে এবং দেশের রাজস্ব বাড়াতে সহায়তা করবে।