রানা প্লাজার সোহেল রানার জামিন স্থগিত, দুই মাসের মধ্যে রুল নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ন
রানা প্লাজার সোহেল রানার জামিন স্থগিত, দুই মাসের মধ্যে রুল নিষ্পত্তির নির্দেশ

রাজধানীর সাভারে ২০১৩ সালের ২৪ এপ্রিল ঘটে যাওয়া রানা প্লাজা ধসের ঘটনায় ১,১৩৪ জন মানুষের মৃত্যুর মামলায় ভবনটির মালিক সোহেল রানার জামিন প্রশ্নে আপিল বিভাগ একটি রুল নিষ্পত্তির জন্য দুই মাসের সময় নির্ধারণ করেছেন। সোমবার (২৮ অক্টোবর) আপিল বিভাগের প্রধান বিচারপতি মো. আশফাকুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। 


আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল আরশাদুর রউফ। গত ২ অক্টোবর হাইকোর্ট থেকে সোহেল রানাকে দেওয়া জামিন স্থগিত করে চেম্বার আদালত। তখন রাষ্ট্রপক্ষ জামিনের স্থগিতকরণের আবেদন জানায়।


এর আগে, গত ১ অক্টোবর হাইকোর্ট ৬ মাসের জামিন দেন সোহেল রানাকে। বিচারপতি মো. আতাউর রহমান খান এবং বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এই জামিন প্রদান করে। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে পরবর্তীতে আপিল বিভাগ এই জামিন স্থগিত করে।


সাভারের রানা প্লাজা ধস দেশের ইতিহাসে অন্যতম ভয়াবহ দুর্ঘটনা হিসেবে বিবেচিত হয়। দুর্ঘটনায় নিহতদের অধিকাংশই ছিলেন পোশাক শিল্পের শ্রমিক। এ ঘটনায় দায়ের করা হত্যা মামলার প্রেক্ষিতে সোহেল রানার বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে। 


এদিকে, নিহতদের পরিবারগুলো এবং সামগ্রিকভাবে সমাজ এই মামলার দ্রুত নিষ্পত্তি চায়। আদালতের নির্দেশনার মাধ্যমে সোহেল রানার জামিন স্থগিত থাকাকালীন তাকে বিচারিক প্রক্রিয়ার সম্মুখীন হতে হবে। 


এ ঘটনা বাংলাদেশে শ্রমিক নিরাপত্তা ও শিল্প নিরাপত্তার প্রশ্নে নতুন আলোচনার জন্ম দিয়েছে। আদালতের এই রায় শ্রমিকদের অধিকারের সুরক্ষায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। আপিল বিভাগের নির্দেশনা আগামী দিনে এই মামলার বিচার প্রক্রিয়াকে আরো গতিশীল করবে বলেই মনে করছেন আইন বিশেষজ্ঞরা। 


এছাড়া, সোহেল রানার জামিনের বিষয়ে আদালতের সিদ্ধান্ত পরবর্তী সময়ে সামাজিক ন্যায়বিচারের ক্ষেত্রে একটি মাইলফলক হতে পারে।