জাতি গঠনের সুযোগ হারালে বাংলাদেশের অগ্রযাত্রা বিপন্ন: ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ০৩:২৮ অপরাহ্ন
জাতি গঠনের সুযোগ হারালে বাংলাদেশের অগ্রযাত্রা বিপন্ন: ড. ইউনূস

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, বর্তমানে জাতি গঠনের যে সুযোগ সৃষ্টি হয়েছে, সেটিকে ঐক্যবদ্ধভাবে কাজে লাগাতে হবে। রোববার (২৭ অক্টোবর) সকালে ঢাকা সেনানিবাসে নৌ ও বিমান বাহিনীর নির্বাচনী পর্ষদ গঠন অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। তিনি সতর্ক করেছেন যে, এই সুযোগ নষ্ট হলে বাংলাদেশ অনেক পিছিয়ে যাবে।


ড. ইউনূস বলেন, “ছাত্র-জনতার বিপ্লবের মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক পরিমণ্ডলে একটি নতুন পরিচিতি অর্জন করেছে। এই অর্জনকে ধরে রাখতে হবে এবং আমাদের সামনে এগিয়ে যেতে হবে।” তিনি জাতির এই অগ্রযাত্রায় নৌ ও বিমান বাহিনীর ভূমিকা নিয়ে আশাবাদ ব্যক্ত করেন এবং তাদের দক্ষতার ওপর আস্থা প্রকাশ করেন।


প্রধান উপদেষ্টা জানান, দেশের ক্রান্তিলগ্নে নৌ ও বিমান বাহিনী জনগণের পাশে দাঁড়িয়েছে, যা তাদের আস্থার প্রতীক হিসেবে প্রতিষ্ঠিত করেছে। তিনি বলেন, “আগামীতেও জনগণের সহযোগিতায় দেশ গঠনে এই বাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে।”


ড. ইউনূস নির্বাচনী পর্ষদের সদস্যদের প্রতি নির্দেশনা দেন যে, পদোন্নতির ক্ষেত্রে কর্মকর্তাদের পেশাগত দক্ষতা, নেতৃত্বের গুণাবলী, শৃঙ্খলা ও সততার ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে। তিনি আশা করেন, নতুন পরিচালনা পর্ষদ দেশের বর্তমান পরিস্থিতি মোকাবেলায় কার্যকরী নেতৃত্ব প্রদান করবে।


এছাড়া, তিনি দেশের উন্নয়নে নৌ ও বিমান বাহিনীর সম্পৃক্ততা এবং জনগণের সাথে সম্পর্ক দৃঢ় করার ওপর জোর দেন। ড. ইউনূসের বক্তব্যে জাতির ঐক্য, সমৃদ্ধি ও নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করা হয়েছে, যা বাংলাদেশের ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


উল্লেখ্য, ড. ইউনূসের এই আহ্বান দেশের সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়া ও নিরাপত্তার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, যখন দেশ একটি সংকটময় সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, তখন ঐক্যবদ্ধ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।