সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি, সিলেট
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৫:১৬ অপরাহ্ন
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ তদন্ত কমিটি গঠন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল ও স্থানীয় জনতার সঙ্গে ছাত্রলীগ সমর্থিত শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দিবাগত রাতে সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিন্দা ও প্রতিবাদ জানায়। 


শুক্রবার (২৬ অক্টোবর) বিকালে প্রকাশিত বিজ্ঞপ্তিতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বলে, "এটি রাষ্ট্রবিরোধী কাজ।" তারা অভিযোগ করেন যে, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে বিঘ্নিত করার উদ্দেশ্যে সংঘর্ষের ঘটনা ঘটানো হয়েছে। 


বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সামনে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য লাগানো ব্যানার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা-সংবলিত ফেস্টুন ছিঁড়ে ফেলার জেরে সংঘর্ষের সূত্রপাত ঘটে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বাহিনী এবং সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উপস্থিত হন।


অপরদিকে, সংঘর্ষের পর কেন্দ্রীয় ছাত্রদল বিশ্ববিদ্যালয়ের শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে এবং অনাকাঙ্ক্ষিত ঘটনার তদন্তে দুই সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে। ছাত্রদলের দপ্তর সম্পাদক মো. জাহাঙ্গীর আলম জানান, এই কমিটিকে রবিবারের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়েছে। 


বক্তারা বলেন, "এ ধরনের সহিংসতা বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে বিনষ্ট করছে। দ্রুত বিচার ও ন্যায়বিচার নিশ্চিত করা হোক।" 


সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সমর্থকদের মতে, এটি পূর্ব পরিকল্পিত হামলা ছিল এবং এর পেছনে কিছু কুচক্রী মহল রয়েছে যারা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কার্যক্রমে বাধা সৃষ্টি করতে চায়। 


বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা বলছেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুষ্ঠু রাখতে হলে সবার দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। তারা অভিযোগ করেছেন যে, দীর্ঘদিন ধরে ছাত্রদলের কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় সংগঠনের ভেতর শৃঙ্খলার অভাব দেখা দিয়েছে।


এদিকে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন জানিয়েছে, তদন্ত প্রতিবেদন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশ রক্ষা করার জন্য তারা বদ্ধপরিকর।