বিএনপির নেতা ডা. জাহিদ হোসেন: স্বাস্থ্য মন্ত্রণালয়ে টেকনিক্যাল ব্যক্তিদের প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ২৭শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩১ অপরাহ্ন
বিএনপির নেতা ডা. জাহিদ হোসেন: স্বাস্থ্য মন্ত্রণালয়ে টেকনিক্যাল ব্যক্তিদের প্রয়োজন

অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রণালয় পরিচালনায় স্বাস্থ্য খাতের দক্ষতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন। তিনি বলেছেন, বর্তমান মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্বাস্থ্যের বিষয়ে যথেষ্ট অভিজ্ঞ নয় এবং তাদেরকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যক্রম পরিচালনার জন্য স্বাস্থ্য বিভাগের ডিজির পরামর্শ নিতে হবে।


শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর মহাখালীর ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক ফার্মাসিস্ট সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি এসব মন্তব্য করেন। 


ডা. জাহিদ হোসেন বলেন, “স্বাস্থ্য একটি টেকনিক্যাল বিষয়, যা দক্ষতার সঙ্গে পরিচালনা করা প্রয়োজন। স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যক্রমগুলো টেকনিক্যাল লোকদের মাধ্যমে পরিচালিত হওয়া উচিত, কিন্তু বর্তমানে নন-টেকনিক্যাল লোকদের নিয়োগ দেওয়া হচ্ছে।”


তিনি আরো বলেন, “অন্তর্বর্তী সরকার বৈষম্যবিরোধী সাধারণ জনগণের আন্দোলনের ফসল। সরকারের উচিত জনগণের আশা-আকাঙ্ক্ষাকে গুরুত্ব দিয়ে স্বাস্থ্য খাতের বৈষম্য দূর করা।” 


এ সময় তিনি স্বাস্থ্য সেবার মানোন্নয়নের উপর গুরুত্বারোপ করেন এবং বলেন, “দেশে স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির জন্য গুণগত মেডিকেল টেকনোলজিস্ট এবং ফার্মাসিস্ট তৈরি করা জরুরি।” স্বাস্থ্য সেবা একটি সমন্বিত কার্যক্রম হিসেবে দেখার আহ্বান জানিয়ে তিনি বলেন, “নার্স, টেকনোলজিস্ট এবং ফার্মাসিস্টের সমন্বয়ে একটি কার্যকর স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব।”


ডা. জাহিদ হোসেন আরো অভিযোগ করেন, গত সরকারের আমলে রাজনৈতিক কারণে ফার্মাসিস্ট সেক্টর ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে, ২০০২ সালে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উদ্যোগে প্রাইভেট সেক্টরে বিশেষজ্ঞ চিকিৎসক এবং নার্স তৈরির সুযোগ সৃষ্টি হয়েছিল, যা দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।


ফার্মাসিস্ট সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদের সদস্য অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, এবং মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি একেএম মুসা লিটন। 


সমাবেশের সভাপতিত্ব করেন বিশ্ব ফার্মাসিস্ট দিবস উদযাপন পরিষদের আহ্বায়ক নাছির আহমেদ রতন।