বাংলাদেশ-ভারত সম্পর্ক: বিএনপির নেতার সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠক

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৫৭ অপরাহ্ন
বাংলাদেশ-ভারত সম্পর্ক: বিএনপির নেতার সঙ্গে ভারতীয় হাইকমিশনারের বৈঠক

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠক করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি পরিবর্তনের পর ভারত ও বাংলাদেশের সম্পর্কের 'বরফ গলতে শুরু করেছে।' 


২৫ সেপ্টেম্বর, বুধবার, বিএনপির কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে ফখরুল উল্লেখ করেন, "গত নির্বাচনের পর থেকেই আমাদের সম্পর্ক নিয়ে প্রশ্ন ছিল। কিন্তু হাইকমিশনারের আসায় পরিস্থিতি উন্নত হয়েছে।" তিনি ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের বাংলাদেশি ভূখণ্ড ব্যবহার করতে দেওয়ার কথা অস্বীকার করেছেন এবং ভারতকে আশ্বস্ত করেছেন যে, ক্ষমতায় এলে তারা এ ব্যাপারে সতর্ক থাকবে।


এএনআই-এর প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে বাংলাদেশের স্বাধীনতার পর ভারত-বাংলাদেশ সম্পর্কের বিভিন্ন দিক আলোচনা করা হয়। ফখরুল জানান, তারা পানি ভাগাভাগি, সীমান্ত হত্যা ও বাণিজ্য ভারসাম্যহীনতার মতো বিষয়গুলো নিয়েও আলোচনা করেছেন। 


ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক নিয়ে মির্জা ফখরুল বলেন, "এটি একটি টার্নিং পয়েন্ট। আমরা আশা করি, আগামীতে সম্পর্ক আরও দৃঢ় হবে।" তিনি আরও জানান, বিএনপি হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা নিয়ে যথেষ্ট সচেতন এবং দুর্গাপূজা উৎসবের আগে তাদের ইউনিটগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।


এদিকে, জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বৈঠকও আলোচনা সাপেক্ষে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। 


ফখরুল উল্লেখ করেন, "ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী হওয়া উচিত।" তিনি আশা করেন, দুই দেশের সম্পর্কের উন্নতি হবে এবং ভারত বাংলাদেশের জনগণের প্রকৃত অবস্থা বোঝার চেষ্টা করবে।


বিএনপির নেতারা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে অভিযোগ নিয়ে আলোচনা করতে প্রস্তুত। ফখরুল বলেন, "হাসিনার বাংলাদেশে ফিরে আসা উচিত এবং তার বিরুদ্ধে ওঠা অভিযোগের মুখোমুখি হওয়া উচিত।"


এছাড়া, দেশের ৩২,৬৬৬টি প্যাভিলিয়নে দুর্গাপূজা উদযাপন নিয়ে বিএনপি তাদের ইউনিটগুলোকে সতর্ক করেছে। ফখরুল বলেন, "বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা আমাদের অগ্রাধিকার।" 


এভাবে, বাংলাদেশ ও ভারতের সম্পর্কের ভবিষ্যত নিয়ে আশাবাদী হয়ে উঠেছে বিএনপি, যা দেশের রাজনৈতিক প্রেক্ষাপটের পরিবর্তনের সঙ্গে সঙ্গতি রাখে।