পার্বত্য চট্টগ্রামে হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১০:১৪ অপরাহ্ন
পার্বত্য চট্টগ্রামে হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলা, লুটপাট ও বাড়িঘরে আগুন দেওয়ার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পাহাড়ি ছাত্র-জনতা। সোমবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় তারা ক্ষোভ প্রকাশ করেন।


সমাবেশে বক্তারা "কেউ নয় আদিবাসী, আমরা সবাই বাংলাদেশি" স্লোগান দেন। বক্তারা বলেন, "পাহাড়ে সন্ত্রাসীদের এখনই দমন করতে হবে। তারা পাহাড় দখল করতে চায় এবং চট্টগ্রামকে বাংলাদেশ থেকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র করছে।" বক্তারা সতর্ক করেন যে, যদি সন্ত্রাসীদের দমন না করা হয়, তাহলে ভবিষ্যতে সাজেক, রাঙ্গামাটি এবং বান্দরবান যেতে ভিসা-পাসপোর্ট লাগবে।


বক্তারা আরও দাবি করেন যে, পার্বত্য চট্টগ্রামকে জুম্মল্যান্ড বানানোর ষড়যন্ত্র চলছে। তারা অভিযোগ করেন, "যেকোনো সংঘাত হলেই সন্ত্রাসীরা নতুন ইস্যু তৈরি করে।" তাদের মতে, পাহাড়কে চাঁদাবাজির কেন্দ্র বানানো হচ্ছে এবং প্রতিবছর সন্ত্রাসীরা প্রায় ৪০০ কোটি টাকা চাঁদা তুলছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, "সেভেন সিস্টারের পাশাপাশি চট্টগ্রামকে অষ্টম সিস্টার বানানোর পরিকল্পনা চলছে।" বক্তারা অভিযোগ করেন, "পার্বত্য চট্টগ্রামের বাঙালিরা নিপীড়নের শিকার হচ্ছে। আমাদের 'সেটেলার' বলে চিহ্নিত করতে চায়।"


সমাবেশে বক্তারা সেনাবাহিনীর হস্তক্ষেপে পার্বত্য চট্টগ্রামে শান্তি ফিরিয়ে আনার দাবি জানান। তারা বলেন, "পার্বত্য চট্টগ্রামকে আলাদা করার ষড়যন্ত্র আমরা রুখে দেব।"


সমাবেশ শেষে মশাল মিছিল নিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। এ সময় বিভিন্ন স্লোগান দিয়ে তারা তাদের ক্ষোভ প্রকাশ করেন, যেমন: "উপজাতি কোটা বাতিল করো," "উপজাতিদের আদিবাসী প্রচারণাকে রাষ্ট্রদ্রোহিতা ঘোষণা দিতে হবে," এবং "আমার পাহাড়ে চোখ দিও না, তোমার মুরগির গলা চেপে ধরবো।"


এ প্রতিবাদ সভার মাধ্যমে পাহাড়ি ছাত্র-জনতা তাদের ঐক্য এবং আন্দোলনের তীব্রতা তুলে ধরেন, যা পার্বত্য চট্টগ্রামের বর্তমান পরিস্থিতির প্রতি দেশের মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে।