কেন ইউনূস-মোদির বৈঠক: নিউইয়র্কে সম্ভাবনা নেই, জানলেন হিন্দুস্তান টাইমস

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৭ পূর্বাহ্ন
কেন ইউনূস-মোদির বৈঠক: নিউইয়র্কে সম্ভাবনা নেই, জানলেন হিন্দুস্তান টাইমস

নিউইয়র্ক, ১৮ সেপ্টেম্বর ২০২৩: জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠক হওয়ার সম্ভাবনা নেই। বুধবার হিন্দুস্তান টাইমস-এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 


সূত্র অনুযায়ী, বাংলাদেশের পক্ষ থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে ইউনূস ও মোদির মধ্যে বৈঠকের জন্য আনুষ্ঠানিক অনুরোধ করা হয়েছিল। তবে, নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় কর্মকর্তারা জানান, শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে যে টানাপোড়েন তৈরি হয়েছে, তা কাটিয়ে উঠতে এই বৈঠক সহায়ক হবে বলে ঢাকা আশা করছিল। 


কিন্তু ভারতীয় কর্মকর্তারা বলেছেন, এ ধরনের বৈঠক মোদির শিডিউলের অংশ নয়। মোদির তিন দিনের সফর যথেষ্ট ঠাসা, যেখানে ২১ সেপ্টেম্বর ডেলাওয়ারের উইলমিংটনে কোয়াডের নেতাদের সঙ্গে বৈঠক এবং ২৩ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেওয়ার পরিকল্পনা রয়েছে। 


এক কর্মকর্তা জানান, নিউইয়র্কে সাধারণ অধিবেশনের ফাঁকে মোদি কিছু দ্বিপাক্ষিক বৈঠক করবেন, কিন্তু ইউনূসের সঙ্গে বৈঠকের কোন সম্ভাবনা নেই। 


এছাড়া, সম্প্রতি ইউনূসের বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে মন্তব্য এবং অন্তর্বর্তী সরকারের সদস্যদের প্রতিদিনের ভারতবিরোধী মন্তব্য ভারতের জন্য অস্বস্তিকর হয়ে উঠেছে। এসব কারণে মোদির সঙ্গে ইউনূসের বৈঠক নিয়ে আশাবাদী হওয়া যায় না। 


এই পরিস্থিতিতে, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের রাজনৈতিক সম্পর্ক স্থিতিশীল করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তা উপলব্ধি করা হচ্ছে। যদিও মোদির শিডিউল ব্যস্ত, তবে ভবিষ্যতে সম্পর্ক উন্নয়নের সম্ভাবনা নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে। 


এভাবে, ইউনূস-মোদির বৈঠক না হওয়ার বিষয়টি বাংলাদেশের রাজনৈতিক কূটনীতি এবং আঞ্চলিক সম্পর্কের জন্য একটি গুরুত্বপূর্ণ ইঙ্গিত হিসেবে বিবেচিত হচ্ছে।